চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

চট্টগ্রাম-কক্সবাজার থেকে সরিয়ে নেয়া হয়েছে সব বিমান

নিজস্ব প্রতিবেদক

২৫ অক্টোবর, ২০২২ | ১২:০৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ উপকূলে ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানায় চট্টগ্রাম ও কক্সবাজার বিমানবন্দর থেকে ঢাকা ও যশোরে সরিয়ে নেয়া হয়েছে সেনাবাহিনী ও নৌবাহিনীর সব বিমান।

সোমবার (২৪ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাসেলুজ্জামান।

 

এর আগে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে চট্টগ্রাম, কক্সবাজার ও বরিশাল রুটের সব ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এছাড়া প্রতিকূল আবহাওয়ার কারণে ফ্লাইটের সংখ্যা কমিয়েছে বাংলাদেশের কিছু বিমান সংস্থা। তবে আন্তর্জাতিক ফ্লাইট সময়সূচি অনুযায়ী চলছে।

এরইমধ্যে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মো. ছানাউল হক মণ্ডল জানান, ঘূর্ণিঝড় সিত্রাং মধ্যরাতে পূর্ণশক্তি নিয়ে স্থলভাগের ওপর দিয়ে সম্মুখে অগ্রসর হবে। এর শেষ ভাগ মঙ্গলবার (২৫ অক্টোবর) ভোরের মধ্যে বাংলাদেশ উপকূল অতিক্রম করবে। বাংলাদেশের পুরো স্থলভাগ অতিক্রম করতে এর ৫-৬ ঘণ্টা লাগবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার দুপুর পর্যন্ত সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

তিনি আরও জানান, সোমবার সন্ধ্যা ৬টার পর থেকে ঘূর্ণিঝড়ের অগ্রভাগের আঘাত শুরু হয়েছে। এর মূল কেন্দ্র মধ্যরাত থেকে আঘাত করা শুরু করে ভোরের মধ্যে অতিক্রম করা শেষ করবে।

 

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে একটানা বাতাসের গড় গতিবেগ ঘণ্টায় ৭৫ কিলোমিটার, যা দমকা হাওয়াসহ প্রায় ৯৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট