চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

পরীক্ষামূলক স্বাস্থ্যবীমা শুরু হচ্ছে শিগগিরই

মাসিক ১৩ টাকা কিস্তিতে সারাবছর চিকিৎসা পাবেন গার্মেন্টস শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক 

১৪ ডিসেম্বর, ২০২১ | ১২:৪৪ অপরাহ্ণ

গার্মেন্টস খাতের সব শ্রমিকের জন্য স্বাস্থ্যবীমার উদ্যোগ নিয়েছে গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ। প্রাথমিকভাবে এক লাখ শ্রমিককে দিয়ে এই বীমা কার্যক্রম শুরু হচ্ছে। পর্যায়ক্রমে সব শ্রমিককে এই সুবিধার আওতায় আনা হবে। পোশাক শ্রমিকদের জন্য মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা (এমএইচএম) বিষয়ক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন বিজিএমইএ সহসভাপতি শহিদুল্লাহ আজিম। গতকাল সোমবার ঢাকায় একটি হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফ্রান্সভিত্তিক বায়ার প্রতিষ্ঠান ওশান ফাউন্ডেশন, উন্নয়ন সংস্থা এসএনভি ও স্থানীয় উন্নয়ন সংস্থা ফুলকি এ অনুষ্ঠানের আয়োজন করে।

কীভাবে সব শ্রমিকের জন্য স্বাস্থ্য বীমা নিশ্চিত করা হবে, এ বিষয়ে শহিদুল্লাহ আজিম বলেন, মাসে মাত্র ১৩ টাকা কিস্তির মাধ্যমে সারা বছরের চিকিৎসা পাবেন শ্রমিকরা। এর মধ্যে অর্ধেক অর্থাৎ সাড়ে ছয় টাকা কারখানা কর্তৃপক্ষ এবং বাকি সাড়ে ছয় টাকা দেবেন শ্রমিকরা। খুব শিগগিরই পরীক্ষামূলক এই বীমা কার্যক্রম শুরু হবে। বাংলাদেশে ওশানের কমপ্লায়েন্স ম্যানেজার সাইফুল আলম মল্লিক শ্রমিকদের স্থায়ী কল্যাণের জন্য ব্র্যান্ড, ক্রেতা, মালিক, শ্রমিক ও সরকারের সমন্বয়ে একটি ফোরাম গঠনের প্রস্তাব করেন তিনি। ফুলকির নির্বাহী পরিচালক সুরাইয়া হক জানান, গবেষণায় তারা দেখেছেন, শ্রমিকদের স্বাস্থ্যবিধির পেছনে মাত্র ১ টাকা বিনিয়োগে ১৩ টাকা বেশি মুনাফা করা সম্ভব।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট