চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

ক্রিস্টাল গোল্ডের ব্যবচ্ছেদ জানেই না মনিটরিং কমিটি

শুরু হয়েই বন্ধ জাহাজ কাটা

নিজস্ব সংবাদদাতা, আনোয়ারা

১৪ ডিসেম্বর, ২০২১ | ১২:০৩ অপরাহ্ণ

আনোয়ারা উপজেলার পারকি সৈকতে আটকে পড়া বিশাল জাহাজ ক্রিস্টাল গোল্ড জাহাজটি কাটিং কাজ শুরুর একদিন পর বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর গঠিত মনিটরিং কমিটি।
মনিটরিং কমিটিকে অবহিত না করে গত শনিবার দুপুর থেকে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাজ কাটা শুরু করলে বিষয়টি আলোচনায় আসায় রবিবার (১২ ডিসেম্বর) জাহাজ কাটা বন্ধ রাখার নির্দেশ প্রদান করেন মনিটরিং কমিটির সভাপতি আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও শেখ জোবায়ের আহমেদ।

এর আগে ২০১৯ সালের ৬ জানুয়ারি পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ জাহাজ কাটার অভিযোগে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফোর স্টার এন্টারপ্রাইজ’কে ২ কোটি টাকা জরিমানা করার পর এতদিন জাহাজটি কাটা বন্ধ ছিল। পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৩০ মে ঘূর্ণিঝড় মোরার আঘাতে ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজটি পারকি সমুদ্র সৈকত চরে আটকা পড়ে। প্রবল বাতাসের তোড়ে দিক হারিয়ে ও ইঞ্জিন বিকল হয়ে পড়লে জাহাজটি চরে আটকে যায়। দীর্ঘদিন সৈকতে থাকার কারণে পারকি সৈকতের আধা কিলোমিটার অংশে পলি জমে আর গাছ উপড়ে পড়ে।

যার কারণে জাহাজটি সরানোর দাবি জানায় বিভিন্ন সংগঠন। কিন্তু মামলাজনিত কারণে এটি কাটতে নিয়ে সমস্যা দেখা দেয়। অবশেষে হাইকোর্টের অনুমতি নিয়ে জাহাজটি কাটা শুরু করলে ২০১৯ সালের ৬ জানুয়ারি পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ জাহাজ কাটার অভিযোগে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফোর স্টার এন্টারপ্রাইজ’ কে ২ কোটি টাকা জরিমানা করার পর এতোদিন জাহাজটি কাটা বন্ধ ছিল। পরে পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিয়ে শর্ত মেনে জাহাজটি কাটার অনুমতি পায় ফোর স্টার এন্টারপ্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠান।

এ সংক্রান্ত একটি কমিটিও করে দেন পরিবেশ অধিদপ্তর। কমিটির সদস্যরা হলেন, আনোয়ারা ইউএনও শেখ জোবায়ের আহমদকে সভাপতি, কর্ণফুলী থানার ওসি দুলাল মাহমুদ, প্রতিনিধি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম, প্রতিনিধি বিস্ফোরক অধিদপ্তর চট্টগ্রাম, প্রতিনিধি বাংলাদেশ মেরিন একাডেমী, প্রতিনিধি সড়ক ও জনপদ বিভাগ ও উপ পরিচালক পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলাকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

কিন্তু গত শনিবার মনিটরিং কমিটিকে না জানিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাজ কাটা শুরু করলে রবিবার আবারো উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমদের নির্দেশে জাহাজ কাটার কাজ বন্ধ করে দেয়া হয়।জাহাজ কাটার বিষয়ে জানতে চাইলে ফোর স্টার এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. আমজাদ হোসেন বলেন, পরিবেশ অধিদপ্তর আমাদের বিভিন্ন শর্তে জাহাজটি কাটার অনুমতি দেয়। এই সংক্রান্ত একটি মনিটরিং কমিটি গঠন করা হয়। জাহাজটি মনিটরিং কমিটিকে অবহিত করে সোমবার থেকে কাটার প্রস্তুতি ছিল। কিন্তু কাটিং এর কাজে নিয়োজিত মাঝি নির্ধারিত দিনের একদিন আগে গত শনিবার থেকে সামনের অংশ কাটা শুরু করে।

যার কারণে মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে এখন জাহাজ কাটা বন্ধ রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, পরিবেশ অধিদপ্তর পারকি সমুদ্র সৈকতে আটকে পড়া এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজটি নানা শর্তে কাটার অনুমতি প্রদান করেন। কিন্তু মনিটরিং কমিটিকে না জানিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাজ কাটা শুরু করায় কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।তিনি আরো বলেন, মনিটরিং কমিটির উপর অর্পিত নির্দেশনা বাস্তবায়ন করে ১৫ ডিসেম্বর কমিটির মিটিং এর পর পরবর্তীতে সরেজমিনে দেখে কাজ শুরু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট