চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

১৬ কোটি টাকা উৎসাহ বোনাস পাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক

১১ জুলাই, ২০২১ | ১১:০৬ পূর্বাহ্ণ

সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরে বন্দরের পণ্য ওঠানামার লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ায় ১৬ কোটি টাকা উৎসাহ বোনাস পাচ্ছেন চট্টগ্রাম বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা। তাদের ৪৫ দিনের বেতন হিসেবে এই উৎসাহ বোনাস দেওয়া হচ্ছে। যা আগামী ১৪ জুলাইয়ের মধ্যে পরিশোধ করবে চট্টগ্রাম বন্দরের অর্থ ও হিসাব বিভাগ। গত ৮ জুলাই প্রশাসন বিভাগ থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।
গতবছর করোনার মহামারীর মধ্যেও ২৪ ঘণ্টা খোলা ছিল চট্টগ্রাম বন্দর। আমদানি রপ্তানি কার্যক্রম ব্যাহত হয়নি একদিনের জন্যেও। ফলে করোনার মহামারীর মধ্যেও কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে চট্টগ্রাম বন্দর।
বন্দর কার্যক্রম চিত্র থেকে দেখা যায়, ২০১৯-২০২০ অর্থবছরে চট্টগ্রাম বন্দর খোলা পণ্য বা কার্গো হ্যান্ডলিং করে ১০ কোটি ১৫ লাখ ৬৪ হাজার ২৭২ টন। কনটেইনার হ্যান্ডলিং করে ৩০ লাখ ৪ হাজার ১৪২ টিইইউস এবং জাহাজ হ্যান্ডলিং করে ৩ হাজার ৭৬৪টি। অপরদিকে সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরে চট্টগ্রাম বন্দর খোলা পণ্য বা কার্গো হ্যান্ডলিং করে ১১ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৩৭৩ টন। কনটেইনার হ্যান্ডলিং করে ৩০ লাখ ৯৭ হাজার ২৩৬ টিইইউস এবং জাহাজ হ্যান্ডলিং করে ৪ হাজার ৬২টি। ফলে বছর শেষে প্রবৃদ্ধি দাঁড়ায় কার্গোতে ১১ দশমিক ৯৮ শতাংশ, কনটেইনারে ৩ দশমিক ০৯ শতাংশ এবং জাহাজে ৭ দশমিক ৯২ শতাংশ।
এই অর্জনের কারণে ঈদের আগে ঈদ বোনাস ও উৎসাহ বোনাস নিয়ে চলতি মাসে দুটি বোনাস পাচ্ছেন বন্দর কর্মকর্তা-কর্মচারীরা। এখবরে তাদের মধ্যে আনন্দ ও উচ্ছ্বাস বিরাজ করছে। কাজেও উৎসাহী হচ্ছেন ব্যাপকভাবে।
৪৫ দিনের উৎসাহ বোনাসের অফিস আদেশে বলা হয়েছে, চট্টগ্রম বন্দরের কর্মকর্তা ও কর্মচারীদের উৎসাহ বোনাস স্কিমের ১৯৮৯ (সংশোধিত) আওতায় ২০২০-২০২১ সালে মালামাল ওঠানামার লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ায় ৪৫ দিনের উৎসাহ বোনাস দেয়া হবে। সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানরা উৎসাহ বোনাস স্কিমের সাত নম্বর ধারার শর্তাদি যথাযথভাবে পালনের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।
আদেশে আরো বলা হয়, উৎসাহ বোনাসের বিল ও পে অর্ডার ১৩ জুলাইয়ের মধ্যে অর্থ ও হিসাব বিভাগে পাঠানো হলে তারা ১৪ জুলাই পরিশোধের ব্যবস্থা করবেন। তবে আট শর্তে চট্টগ্রম বন্দরের কর্মকর্তা ও কর্মচারীরা এ উৎসাহ বোনাস পাবেন।
চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ‘একটি স্কিমের আওতায় অর্থবছর শুরুর আগে লক্ষ্যমাত্রা ঠিক করা হয়। নীতিমালা অনুসারে মালামাল ওঠানামায় লক্ষ্যমাত্রা অর্জিত হলে উৎসাহ বোনাস দেয়া হয়। ২০২০-২০২১ অর্থ বছরে মালামাল ওঠানামায় লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে, তাই বোনাস দেয়া হচ্ছে।’ চট্টগ্রাম বন্দরে প্রায় পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত আছে। প্রতি মাসে বেতন বাবদ চট্টগ্রাম বন্দরের ব্যয় প্রায় সাড়ে দশ কোটি টাকা।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট