চট্টগ্রাম শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

চীন-সমর্থিত হাই-স্পিড রেলওয়ে চালু করতে বিলম্ব করেছে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট, ২০২৩ | ৩:৩৬ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ার চীন-সমর্থিত হাই-স্পিড রেলপথের সূচনা কয়েক সপ্তাহ বিলম্বিত হয়েছে যাতে প্রকল্পটি নির্মাণকারী কনসোর্টিয়াম কিছু চূড়ান্ত নিরাপত্তা পরীক্ষা চালাতে পারে, এটি গতকাল ঘোষণা করেছে।

বেনারনিউজের একটি প্রতিবেদন অনুসারে, জাকার্তা-বান্দুং হাই-স্পিড ট্রেন সার্ভিসের সীমিত পরীক্ষামূলক যাত্রা 18 আগস্ট নির্ধারণ করা হয়েছিল। এটি এখন সেপ্টেম্বরের শুরু পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে, কারণ ট্রেনগুলির নিরাপদ পরিচালনার জন্য আরও সময়ের প্রয়োজন ছিল, যেগুলো ঘণ্টায় ৩৮৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম।

“আসিয়ানে প্রথম উচ্চ-গতির রেল সংযোগ হিসাবে, ট্রেন পরিচালনার জন্য অত্যন্ত সতর্ক প্রস্তুতির প্রয়োজন। গ্রাহক সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়ার জন্য সমস্ত দিক সঠিকভাবে প্রস্তুত করা হবে,” ইন্দোনেশিয়ান-চীনা কনসোর্টিয়াম পিটি কেরেটা সেপাট ইন্দোনেশিয়া চায়না (কেসিআইসি) এর মুখপাত্র ইভা চেইরুনিসা গতকাল এক বিবৃতিতে বলেছেন, জাকার্তা পোস্ট অনুসারে।

চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন ইন্দোনেশিয়ান কোম্পানি এবং চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল কোম্পানীর সমন্বয়ে গঠিত KCIC-এর বিবৃতিতে বলা হয়েছে, “প্রাথমিকভাবে উচ্চ-গতির ট্রেন যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যের উপর প্রাথমিক ফোকাস সহ প্রতিটি দিকই ভালোভাবে প্রস্তুত করা হবে।”

“সুবিধা এবং অবকাঠামোর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে, কেসিআইসি এটাও নিশ্চিত করছে যে ট্রেনটি চালু হলে সমস্ত সহায়ক অপারেশনাল উপাদান সঠিকভাবে কাজ করবে।” বেনারনিউজের কাছে পৃথক মন্তব্যে, চেইরুনিসা বলেছেন যে ১ অক্টোবরের জন্য নির্ধারিত পূর্ণ অপারেশনাল লঞ্চে কোনও বিলম্ব হবে না।

১৪২-কিলোমিটার রেললাইনটি রাজধানী জাকার্তাকে পশ্চিম জাভার বান্দুং শহরের সাথে সংযুক্ত করার জন্য সেট করা হয়েছে, যা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ ভ্রমণ করিডোরগুলির মধ্যে একটিতে যানজট কমিয়েছে। লাইনটি দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম উচ্চ-গতির রেলপথ হিসেবেও গৌরব অর্জন করেছে; লাওসে চীন-সমর্থিত রেলপথ, যা ২০২১ সালের শেষের দিকে কাজ শুরু করে, প্রায়শই উচ্চ-গতি হিসাবে উল্লেখ করা হয়, তবে এর সর্বোচ্চ গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

এই ক্ষুদ্র বিলম্বটি ২০১৫ সালে সূচনা হওয়ার পর থেকে প্রজেক্টটিকে ধীরগতির করেছে এমন একটি সিরিজ বিলম্ব এবং ব্যয় বৃদ্ধির পরে আসে৷ সেই সময়ে, প্রকল্পটি প্রাথমিকভাবে $5.5 বিলিয়ন ব্যয়ে ২০১৯ সালের মধ্যে শেষ হওয়ার কথা ছিল৷ ভূমি অধিগ্রহণে জটিলতার সাথে জড়িত বেশিরভাগ পূর্বাভাসযোগ্য কারণগুলির কারণে এটি যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।

২০২১ সালে, রাষ্ট্রপতি জোকো “জোকোউই” উইডোডো ঘোষণা করেছিলেন যে তার সরকার প্রকল্পের অতিরিক্ত খরচগুলি কভার করার জন্য রাজ্য বাজেট ব্যবহার করবে, একটি ২০১৫ ডিক্রি যা রেলপথ নির্মাণে রাষ্ট্রীয় তহবিল ব্যবহার নিষিদ্ধ করেছিল। ফেব্রুয়ারী মাসে, বেইজিং-এ ইন্দোনেশিয়ান এবং চীনা সরকারগুলি ১৮ ট্রিলিয়ন রুপিয়া (প্রায় $1.2 বিলিয়ন) খরচের উপর সম্মত হয়েছিল, যা পূর্বে প্রত্যাশিত $2 বিলিয়নেরও বেশি ছিল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট