চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

প্রস্তাবিত বাজেটে ডেইরি ফার্মের স্বার্থে কিছুই নেই

নিজস্ব প্রতিবেদক

১১ জুন, ২০২২ | ১১:৪৪ পূর্বাহ্ণ

বাজেটে আশ্বাস ছিল গো খাদ্যের দাম কমবে। কিন্তু গো-খাদ্যের বিভিন্ন উপাদান যেমন গমের ভুষি, ভুট্টা, চালের কুঁড়া, সয়াবিন, সরিষা বা তিলের বা নারকেলের খৈল, ডালের বা বুটের খোসা ইত্যাদির বিষয়ে বাজেটে কোন ব্যবস্থা রাখা হয়নি। ফলে এসব উপাদানের দাম কমার সম্ভাবনা নেই। অর্থাৎ বাজেটে ডেইরি ফার্মের স্বার্থে কিছুই নেই।
বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের (২০২২-২০২৩) বাজেট পেশের পর এই প্রতিক্রিয়া জানায় চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশন। একইসঙ্গে ডেইরি শিল্পের স্বার্থে এসোসিয়েশনের পক্ষ থেকে ৮ দফা প্রস্তাবনা দেয়া হয়। বাজেটে রাবগুঁড় বা মোলাসেস-এর উপর শুল্ক ১৫% থেকে কমিয়ে ১০% করা হয়েছে। বাস্তবে রাবগুঁড় বা মোলাসেস খুব কমই ব্যবহৃত হয়। এতে গো-খাদ্যের দাম কমার সম্ভাবনা ক্ষীণ। অন্যদিকে, বাজেটে গুঁড়া দুধের উপর আমদানি শুল্ক বাড়ানো হয়নি। অপখাদ্য তথাকথিত কনডেন্সড মিল্কের উপর কর বসানো দরকার, সেটাও করা হয়নি। এছাড়া চিজ ও প্রস্তুত দইয়ের উপর ২০% আমদানি শুল্ক আরোপ করা হয়েছে। এটির প্রভাব সাধারণ খামারিরা পাবেন না। এমনকি দেশের বাইরে থেকে ফ্রোজেন মাংস আমদানি বন্ধে বা পশু পালন সেক্টরকে প্রটেকশন দেওয়ার তেমন কার্যকর পদক্ষেপ এবারের বাজেটে নেওয়া হয়নি।
এমন উদ্ভূত পরিস্থিতিতে ডেইরি খামারিদের স্বার্থে ৮ দফা প্রস্তাবনা দেয়া হয়েছে উল্লেখ করে চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন।

প্রস্তাবনাগুলো হলো- ১) বাজেটে গুঁড়া দুধ আমদানিতে ৭০% শুল্ক আরোপ ২) কনডেন্সড মিল্কের নামে প্রস্তুত অপখাদ্য বন্ধের জন্য ১০০% সম্পূরক শুল্কারোপ ৩) ফ্রোজেন মাংস আমদানিতে ১০০% শুল্ক এবং প্রচুর অশুল্ক বাধা সৃষ্টি ৪) গো-খাদ্য আমদানি সহজ উদারীকরণ ও এইচএস কোড জটিলতা পরিহারের ব্যবস্থা ৫) প্রচুর ভ্যাকসিন উৎপাদন ও সুলভে খামারিদের সরবরাহের জন্য বরাদ্দ দেওয়া ৬) প্রতিটি ইউনিয়নে ভেটেরিনারিয়ান ও পশুপালনে গ্র্যাজুয়েটদের নিয়োগের ব্যবস্থা করা ৭) উঁচু পুষ্টিগুণ সম্পন্ন ঘাসের বিভিন্ন এলাকায় উপযোগী জাত উদ্ভাবনে গবেষণার অর্থ বরাদ্দ করা এবং ৮) বাংলাদেশের আবহাওয়া উপযোগী বেশি দুধ উৎপাদনে সক্ষম একটি গাভীর জাত আবিষ্কারের জন্য অর্থ বরাদ্দ দেওয়া।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট