চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

এপ্রিলেই তীব্র তাপদাহ

পূর্বকোণ ডেস্ক

৭ এপ্রিল, ২০২০ | ৯:৩২ অপরাহ্ণ

  • বজ্রঝড় নিন্মচাপ
  • বন্যার আভাস

চলতি মাসেই তীব্র তাপপ্রবাহ, বজ্রঝড়, নিন্মচাপ এবং আকষ্মিক বন্যার আভাস দিয়েছে আবহাওয়া অফিস। রবিবার (৫ এপ্রিল) রাতে এক পূর্বাভাসে এমনটি জানিয়েছে সংস্থাটি। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- এ মাসে পশ্চিমাঞ্চলে ১টি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রির বেশি তাপমাত্রা) এবং অন্যত্র ১ থেকে ২ টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি তাপমাত্রা)/ মাঝারি (৩৮-৪০ ডিগ্রি তাপমাত্রা) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বর্তমানে ঢাকাসহ বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে দেশের উত্তর, উত্তর -পশ্চিম ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি /তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র চার থেকে ছয় দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। ইতিমধ্যে বিভিন্ন এলাকায় বজ্রঝড় দেখা দিচ্ছে। রবিবার বজ্রপাতে সারা দেশে অন্তত চার জন মারা গেছেন।-বাসস
অন্যদিকে এপ্রিলে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাতজনিত কারনে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।
সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
আগামী দুই দিন উল্লেখযোগ্য আবহাওয়ার কোনো পরিবর্তন নেই। তবে সপ্তাহ শেষে আগামী পাঁচ দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট