চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

শৈত্যপ্রবাহ শেষে চলতি সপ্তাহে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

২৭ জানুয়ারি, ২০২০ | ১:১৪ অপরাহ্ণ

দেশের বিভিন্ন স্থানে বুধবার (২৯ জানুয়ারি) থেকে শুরু হতে পারে মৃদু থেকে মাঝারি বৃষ্টি। ৩২ জেলায় এ বৃষ্টি পরদিনও থাকতে পারে। এছাড়া কক্সবাজার ও পার্বত্য চট্টগ্রাম ছাড়া দেশের প্রায় সব এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ১৯ ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গত বৃহস্পতিবার শুরু হওয়া শৈত্যপ্রবাহটি শুরুতে দেশের এক-তৃতীয়াংশ এলাকায় ছিল। ২৬ জানুয়ারি তা দেশের ৮০ ভাগ এলাকাজুড়ে বিস্তৃত হয়ে পড়েছে। আজও (সোমবার) ওই ঠান্ডা বাতাসের প্রবাহ বয়ে যেতে পারে। তবে আগামীকাল মঙ্গলবার (২৮ জানুয়ারি) থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, একটি বড় মেঘমালা ভারত হয়ে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। আগামী বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি হওয়ার পর শুক্রবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তারপর আরেক দফা তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অফিসের তথ্য পর্যালোচনায় আরো জানা গেছে, দেশের ২৯টি জেলায় মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বিরাজ করছে। এর মধ্যে উত্তরের জেলাগুলো রয়েছে নাজুক অবস্থায়। ওই সব জেলায় মাঝারি শৈত্যপ্রবাহ বিরাজ করছে। ২৬ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৬.৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৪৭ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৫টা বেজে ৩৮ মিনিট।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট