চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

দিনে ৮০ খুন, ৯১ ধর্ষণের ঘটনা ভারতে!

১০ জানুয়ারি, ২০২০ | ৩:১৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : দক্ষিণ এশিয়ার উদীয়মান পরাশক্তি হিসেবে নিজেদের পরিচয় দিয়ে থাকে ভারত। অথচ মানবাধিকারের নানা সূচকে অনেক পিছিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহৎ জনগোষ্ঠীর দেশটি। অন্তত সেদেশের জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর (এনআরসিবি) এক প্রতিবেদন পিছিয়ে থাকা ভারতকেই পরিচিত করছে বিশ্ব দরবারে। এনআরসিবির প্রতিবেদনটির তথ্য, ২০১৮ সালে ভারতে গড়ে প্রতিদিন ৮০টি খুন এবং ৯১টি ধর্ষণের ঘটনা ঘটেছে। অপহরণের ঘটনা ঘটেছে ২৮৯টি।

প্রতিবেদনটির এ তথ্য বৃহস্পতিবার তুলে ধরেছে ভারতীয় সংবাদমাধ্যম। যদিও পর্যবেক্ষকদের ভাষ্য, জাতীয় রেকর্ড ব্যুরোর উপস্থাপিত সংখ্যার চেয়ে আরও বেশি খুন-ধর্ষণ ঘটে ভারতে।

এনআরসিবি বলছে, ২০১৮ সালে ভারতে বিভিন্ন অপরাধের পরিপ্রেক্ষিতে ৫০ লাখ ৭৪ হাজার ৬৩৪টি মামলা হয়েছে। এর মধ্যে ৩১ লাখ ৩২ হাজার ৯৫৪টি হয়েছে ফৌজদারি আইনে, আর ১৯ লাখ ৪১ হাজার ৬৮০টি হয়েছে বিশেষ বা স্থানীয় আইনে। আগের বছর সবমিলিয়ে মামলা প্রায় পৌনে এক লাখ কম ছিল। ২০১৭ সালে মামলা হয়েছিল ৫০ লাখ ৭ হাজার ৪৪টি।

২০১৮ সালে হত্যা মামলা হয় ২৯ হাজার ১৭টি, যা ২০১৭ সালে ছিল ২৮ হাজার ৬৫৩টি। অর্থাৎ আগের বছরের তুলনায় হত্যা মামলা বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ। খুনের মামলার ক্ষেত্রে সবচেয়ে বেশি দায়ী ছিল ‘বিরোধ’ (৯ হাজার ৬২৩টি)।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট