চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস শনাক্ত করা যাবে মাত্র ১৫ মিনিটে

পূর্বকোণ ডেস্ক

২৫ মার্চ, ২০২০ | ৬:৩৮ অপরাহ্ণ

মাত্র ১৫ মিনিটেই জানা যাবে করোনাভাইরাসের ফলাফল। জার্মানভিত্তিক প্রতিষ্ঠান ‘সেনসিটেস্ট’র করোনাভাইরাস নির্ণয়ের এই পদ্ধতি আবিষ্কার করেছে। প্রতিষ্ঠানটির দাবি, এই পদ্ধতি প্রেগন্যান্সি টেস্টের মতোই সাধারণ। যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি মেইল এ তথ্য জানায়।

জনপ্রিয় এই সংবাদ মাধ্যমটি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট ডাসের বরাত দিয়ে জানায়, কিছু সীমাবদ্ধতা রয়েছে এই পরীক্ষা পদ্ধতিতে। কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা সেটা জানা সম্ভব হবে না। তবে আক্রান্ত হওয়ার পর কিছুদিন পর শরীরে করোনাভাইরাস আছে কিনা তা মাত্র ১৫ মিনিটের পরীক্ষাতেই জানা যাবে।

পরীক্ষা পদ্ধতি নিয়ে রবার্ট বলেন, এটা অনেকটাই প্রেগন্যান্সি টেস্টের মতো। শুরুতেই টেস্টের ফলাফল নেগেটিভ আসবে। তবে শরীরে প্রচুর পরিমাণে এন্টিবডি তৈরি হলে মাত্র ১৫ মিনিটেই পজেটিভ আসবে টেস্টের ফল।

তিনি বলেন, ভাইরাস প্রতিরোধে শরীর আক্রান্ত হওয়ার পরপরই মানুষের শরীরে এন্টিবডি তৈরি হয়। আর এন্টিবডি তৈরি হলেই টেস্টের মাধ্যমে জানা যাবে করোনার উপস্থিতি।

প্রতিষ্ঠানটির প্রধান এই নির্বাহী বলেন, দ্রুতগতির করোনাভাইরাস শনাক্ত টেস্ট কিট সারাবিশ্বে এখন খুব প্রয়োজন। ইতোমধ্যে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ মানুষ।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট