চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাশিয়ায় ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
রাশিয়ায় ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

রাশিয়ায় ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ, ২০২০ | ২:১৫ অপরাহ্ণ

রাশিয়ার কুড়িল দ্বীপে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলেএর মাত্রা ছিল ৭ দশমিক ৫। প্রাথমিকভাবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য জানায়।

ভূমিকম্পের পরপরই দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। পরে অবশ্য সুনামি সতর্কতা বাতিল করা হয়। খবর গার্ডিয়ানের

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, জাপানের সাপ্পোরো থেকে ১৪০০ কিলোমিটার (৮৫০ মাইল) দূরে ভূগর্ভের ৫৯ কিলোমিটার (৩৭ মাইল) গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

প্রশান্ত মহাসাগর সুনামি সতর্কতা কেন্দ্র প্রাথমিকভাবে জানিয়েছিল, ভূমিকম্পের কেন্দ্রস্থলের এক হাজার কিলোমিটারের মধ্যে বিপজ্জনক সুনামি তরঙ্গের সম্ভাবনা ছিল। অতীতে একই মাত্রার ভূমিকম্পে সুনামি হয়েছিল। কিন্তু পরে সংস্থাটি জানায়, সুনামির সতর্কতা কেটে গেছে। 

সবচেয়ে উত্তরের চারটি দ্বীপ হাবোমি,সিকোতান,ইটোরুফু ও কুনাসহিরি নিয়ে কুরিল দ্বীপমালা। কুরিল নিয়ে রাশিয়া ও জাপানের মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ হওয়ার পর থেকে বিরোধ চলছে। কুরিল জাপানের উত্তর সীমান্ত হিসেবেও পরিচিত।

তবে জাপানের আবহাওয়া কর্মকর্তারা কোনও সতর্কতা জারি করেননি, যদিও তারা বলেছে যে সামান্য জোয়ারের পরিবর্তন হতে পারে। হাওয়াই দ্বীপরে জন্য সুনামি ওয়াচ সতর্কতা জারি করা হয়েছিল এবং পরে বাতিল করা হয়েছিল।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট