চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চমকপ্রদ নতুন তথ্য করোনাভাইরাসে মৃত্যুর হার বলা অসম্ভব

৪ মার্চ, ২০২০ | ৩:২৩ পূর্বাহ্ণ

চমকপ্রদ নতুন তথ্য করোনাভাইরাসে মৃত্যুর হার বলা অসম্ভব

ইন্টারন্যাশনাল ডেস্ক : করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর হার শূন্য দশমিক চার থেকে চার শতাংশ পর্যন্ত হতে পারে। অঞ্চল এবং সেখানেকার সুরক্ষা ব্যবস্থার উপর ভিত্তি করে এই পরিবর্তন হতে পারে বলে নতুন এক সমীক্ষায় উঠে এসেছে।
রিপোর্টটিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীদের মাঝে মৃত্যুর হার দুই শতাংশ। বিপরীতে চীনের কয়েকটি শহরে এই সংখ্যা চার শতাংশ। মহামারী আকার ধারণ করায় চীনে বেশি সংখ্যক করোনাভাইরাসে আক্রান্ত রোগী মারা যাচ্ছে বলে রিপোর্টে বলা হয়েছে।
* করোনায় আক্রান্ত রোগীদের মৃত্যুর হার অঞ্চলভেদে শূন্য দশমিক চার থেকে চার শতাংশ পর্যন্ত।
* মৃত্যুর হার সেখানেই সবচেয়ে বেশি যেখানে আধিক সংখ্যক রোগীকে সামলানোর প্রস্তুতি নেই।
*করোনাভাইরাস এমন অঞ্চলগুলিতে ছড়িয়ে পড়তে শুরু করেছে যেগুলি এখনো আক্রান্ত হয়নি। ফলে ভয় আরো বেড়েছে।
করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীর মৃত্যুর হার বিশ্বব্যাপী অঞ্চল ও সেখানকার সুরক্ষা ব্যবস্থার উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। এই কারণে ভাইরাসটিতে আক্রান্ত রোগীদের প্রকৃত মৃত্যুর হার নির্ণয় করা অসম্ভব।
কোভিড ২০১৯ রিপোর্ট অনুসারে- চীন সরকার এবং হুবেই প্রদেশের সরকারী তথ্য মতে সেখানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর প্রাণহানির সংখ্যা চার শতাংশ। তিয়ানজিন, হাইনান এবং জিনজিয়াংয়ের মতো অন্যান্য বড় শহরগুলিতেও মৃত্যুর হার দুই দশমিক দুই শতাংশ, তিন শতাংশ এবং তিন দশমিক ৯ শতাংশ।
চীনের বাইরে এই হার শূন্য দশমিক চার শতাংশ থেকে সর্বোচ্চ এক শতাংশ বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
যে অঞ্চলে করোনার প্রাদুর্ভাব ঘটে তার উপর ভিত্তি করে চার কারণে মৃত্যুর এই হার পরিবর্তন হয়। ফলে করোনায় মৃত্যুর সঠিক হার নির্ণয় করা সম্ভব না হলেও এই সংখ্যা সামগ্রিকভাবে এক শতাংশ হতে পারে বলে ধারণা করা যায়।

শেয়ার করুন
The Post Viewed By: 150 People

সম্পর্কিত পোস্ট