চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সৌদি আরবে বাংলাদেশি হিসেবে প্রথম নাগরিকত্ব পেলেন মোখতার

লোহাগাড়া সংবাদদাতা

২১ জুন, ২০২৪ | ১০:৪০ অপরাহ্ণ

প্রথম বাংলাদেশি হিসেবে সৌদি আরবের নাগরিকত্ব লাভ করলেন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের ৪ নং ওয়ার্ড রশিদেরঘোনা এলাকার ক্যালিগ্রাফার মোখতার আলম সিকদার।

 

মোখতার ওই এলাকার মফিজুর রহমান সিকদারের ছেলে। বাল্যকালে তিনি পিতার চাকুরির সূত্রধরে পরিবারের সাথে সৌদি আরবে চলে যান।সেখানে তিনি ক্যালিগ্রাফি পেশায় যুক্ত হন। মক্কায় মসজিদুল হারাম পরিচালিত প্রতিষ্ঠানে চলে তার ক্যালিগ্রাফি বিষয়ক পাঠদান। তৃতীয় শ্রেণিতে অধ্যয়নকালে তিনি উক্ত পেশার সাথে জড়িত হন। চতুর্থ শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার পর থেকে কৃতিত্বের সাথে তিনি ওই প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দিতে থাকেন। ৪৫ বছরে ক্যালিগ্রাফি শিক্ষকতায় বিরল দৃষ্টান্ত রেখে যান তিনি। মক্কা শরীফের গিলাফ তৈরি থেকে আরো বিভিন্ন প্রকার চিত্তাকর্ষক জিনিষ তৈরি করে বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে বিশেষ খ্যাতি অর্জন করেন।

 

উল্লেখিত প্রতিষ্ঠানে ৩ শত কর্মীর মধ্যে তিনি ছিলেন একমাত্র বিদেশি অর্থাৎ বাংলাদেশি। মক্কার বিখ্যাত উম্মুল কোরআন বিশ্ববিদ্যালয়ে স্মাতকোত্তর শেষে তিনি পিএইচডি গবেষণা চালিয়ে যাচ্ছেন বর্তমানে। সম্প্রতি বিভিন্ন বিদেশি দক্ষ নাগরিকদের নাগরিকত্ব দান করছেন সৌদি সরকার।

 

অবশেষে মোখতার আলম সিকদারের মেধা ও মননশীলতায় সৌদি সরকার আকৃষ্ট হয়ে প্রথম বাংলাদেশি হিসেবে তাকে সৌদির নাগরিকত্ব প্রদান করেন। তার এই বিরল স্বীকৃতির জন্য তার নিজ গ্রামসহ পুরো বাংলাদেশের মানুষ গর্বিত ও আনন্দিত। এ সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথে নিজ এলাকায়ও বয়ে যাচ্ছে আনন্দ জোয়ার।

 

পূর্বকোণ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট