চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্কতা

অনলাইন ডেস্ক

৬ নভেম্বর, ২০১৯ | ১:৩০ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপের রূপ নেয়ায় সমুদ্রবন্দরে ১ নম্বর দূরবর্তী সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি মঙ্গলবার সামান্য পশ্চিম দিকে সরে গিয়ে একই এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে; কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে; মোংলা সমুদ্রবন্দর থেকে ১০৩৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে। ওই সময় নিম্নচাপ কেন্দ্রের ৪৪কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। আবহাওয়াবিদ ওমর ফারুক সংবাদ মাধ্যমেকে জানান, এখন এটি নিম্নচাপের আকারে আছে। আরো ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ হবে। এরপর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে এলেই সতর্ক সংকেত বাড়ানো হতে পারে। সেজন্য অপেক্ষা করতে হবে।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৬৭ শতাংশ হলেও বিকালে তা বেড়ে ৭২ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৫টা বেজে ১৩ মিনিট।

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট