চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নতুন চাঁদ দেখে যে দোয়া পড়বেন

নিজস্ব প্রতিবেদক

১৩ মে, ২০২১ | ৭:১০ অপরাহ্ণ

দেখতে দেখতে রমজান শেষ হয়ে এলো। দুই-তিন দিন পরেই শুরু হবে নতুন মাস। নতুন মাসে চাঁদ ওঠে। আকাশে আনন্দ-রেখা ভেসে বেড়ায়। ছড়িয়ে পড়ে খুশির আবির। ধনী-গরিব সবার মনে ও কাঁচা-পাকা সব ঘরে আনন্দের হিল্লোল পৌঁছে যায়।

স্বভাবতই রমজান শেষে মহিমাময় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা এবং চাঁদ দেখে দোয়া পড়া সুন্নত। শুধু শাওয়ালই নয়, বরং প্রতিটি মাসের নতুন চাঁদ দেখে দোয়া পড়া সুন্নত।

সাহাবি তালহা ইবনে উবায়দুল্লাহ (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) নতুন চাঁদ দেখলে এই দোয়াটি পাঠ করতেন—

اَللّهُّمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْيُمْنِ وَالْإِيْمَانِ وَالسَّلاَمَةِ وَالْإِسْلاَمِ رَبِّيْ وِرَبُّكَ الله

উচ্চারণ : আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল য়ুমনি ওয়াল ঈমান, ওয়াস সালামাতি ওয়াল ইসলাম; রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ : হে আল্লাহ! এ চাঁদকে ঈমান ও নিরাপত্তা, শান্তি ও ইসলামের সঙ্গে উদিত করুন। আমার ও তোমার প্রভু আল্লাহ। (তিরমিজি, হাদিস : ৩৫২৬)

আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত অন্য এক বর্ণনায় দোয়াটি এভাবে এসেছে-

اَللّهُّمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْيُمْنِ وَالْإِيْمَانِ وَالسَّلاَمَةِ وَالْإِسْلاَمِ وَالتَّوْفِيْقِ لِما تُحِبُّ وَتَرْضَى رَبِّيْ وِرَبُّكَ اللهُ

উচ্চারণ : আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল য়ুমনি ওয়াল ঈমান, ওয়াস সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্তাওফিক; লিমা তুহিব্বু ওয়া তারদ্বা, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ : হে আল্লাহ! এ চাঁদকে ঈমান ও নিরাপত্তা, শান্তি ও ইসলাম এবং যে জিনিসটি আপনি পছন্দ করেন ও সন্তুষ্ট হোন— সেটার তাওফিকের সঙ্গে উদিত করুন। আমার ও তোমার প্রভু আল্লাহ। (সুনানে দারিমি, হাদিস : ১৬৯৭)

আল্লাহ তাআলা আমাদের এই সুন্নত মোতাবেক আমল করার তাওফিক দান করুন।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট