চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রোজায় খাবার সংরক্ষণে কিছু টিপস

অনলাইন ডেস্ক

১৫ এপ্রিল, ২০২১ | ২:২০ অপরাহ্ণ

রমজানে সাধারণত কাজের চাপ বেশি থাকে। তাই শুরু থেকেই কিছু প্রস্তুতি নিয়ে রাখলে রমজানে কাজের সময়টা সহজ হয়। যেমন আগে থেকে ছোলা সিদ্ধ করে সংরক্ষণ করে রাখা, বেসন গুলিয়ে রাখা, চপ বানিয়ে সংরক্ষণ করা ইত্যাদি এমন নানা কাজ করে রাখলে রোজার সময়টা একটু আরাম পাওয়া যায়।

রমজানে খাবার সংরক্ষণে কিছু গুরুত্বপূর্ণ টিপস

১. অনেক সময় ছোলা ভিজাতে ভুলে যাই। ইফতারের দুই তিন ঘণ্টা আগে মনে হয় ছোলা ভেজানোর কথা। তখন দ্রুত ছোলা সিদ্ধ করতে জানাবো একটি সহজ কৌশল। ছোলা এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর এটি ভালোভাবে ধুয়ে পানি দিয়ে চুলায় সিদ্ধ দিয়ে দিন। দ্রুত সিদ্ধ হতে সামান্য পরিমানে বেকিং সোডা দিয়ে দিন। আধা ঘণ্টায় ছোলা সিদ্ধ হয়ে যাবে।
২. আদা এবং রসুন বাটা যদি আমরা একটি বড় বক্সে রেখে দেই। কিছুদিন পর দেখা যায় এটি অনেক শক্ত হয়ে যায় কিংবা অনেক সময় নষ্টও হয়ে যায়। সেক্ষেত্রে আদা বা রসুন বাটা ফ্রিজে রাখার আগে এর সঙ্গে সামান্য পরিমানে সরষে তেল ও বেশি পরিমানে লবন মিশিয়ে রাখুন। এতে ফ্রিজে রাখলেও এর রং ও স্বাদ নষ্ট হবে না।
৩. গরমে লেবুর শরবত প্রতিদিনের ইফতারে রাখতে হয়। প্রতিদিন বাজারে গিয়ে কিনে আনাও সম্ভব হয় না। এরজন্য বেশি পরিমানে লেবু কিনে একটি করে কাগজে পেচিয়ে রাখুন। এরপর একটি পলিব্যাগে বেধে ফ্রিজে রাখুন। লেবু হলদে ভাব হবে না। টাটকা স্বাদ পাবেন।
৪. বেসন গুলিয়ে রাখতে পারেন আগে। প্রতিদিন বেসন গুলিয়ে নেওয়া ঝামেলার কাজ। একদিন মিশ্রণটি বানিয়ে নিয়ে আপনি দুই তিন অনায়াসে ব্যবহার করতে পারেন। এরজন্য় দুই কাপ বেসন চালনিতে চেলে নিন। এরপর এতে সামান্য তেল, মরিচ গুড়া, হলুদ গুড়া, ধনিয়া ও জিরা গুড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার অল্প পানি দিয়ে একটি চামচের সাহায্যে মিশ্রণটি করে নিন। এরপর একটি বক্সে ফ্রিজে রেখে দিন। নরমাল চেম্বারে রাখলে এক সপ্তাহ এবং ডিপ চেম্বারে রাখলে এক মাসও ভালো থাকে। ব্যবহারের আধা ঘণ্টা আগে বের করে নিন।

৫. রসুন বা আদার খোসা ছাড়াতে এগুলো ঘণ্টাখানেক ডিপ ফ্রিজে রেখে দিন। এরপর বের করে হাত দিয়েই খোসা ছাড়িয়ে নিতে পারবেন। দেখবেন সহজেই খোসা ছাড়িয়ে আসবে।
৬. সিদ্ধ ছোলা সংরক্ষণের জন্য ছোট ছোট ব্যাগে করে ডিপ ফ্রিজে রেখে দিন। ভালো থাকবে।
৭. আলু কিংবা মাংস দিয়ে চপ বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন আগেই। সেক্ষেত্রে চপ বানাতে পেয়াজ বেরেস্তা ব্যবহার করুন। চপ বানানোর পর এগুলো একটি ট্রেতে বিছিয়ে ডিপ ফ্রিজে রাখুন। একঘণ্টা পর এগুলো শক্ত হয়ে এলে বক্সে ভরে রাখুন।
৮. চিনির কৌটায় কয়েকটি এলাচ ও লবঙ্গ দিয়ে রাখুন। চিনিতে ভেজা ভাব হবে না।
ধনে পাতা কুচি করে বক্সে ভরে ডিপে রাখুন। ব্যবহারের সময় বের করে সঙ্গে সঙ্গেই ফ্রিজে রেখে দিন। দীর্ঘদিন ভালো থাকবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট