চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

পঞ্চাশে সবুজ বাংলাদেশ চায় বিএফবি

১৬ ডিসেম্বর, ২০২০ | ৭:৩৭ অপরাহ্ণ

‘পঞ্চাশে সবুজ বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে ‘সবুজ বিজয়’ নামকরণে ধারাবাহিক বৃক্ষরোপণ কর্মসূচী পালনের উদ্যোগ গ্রহণ করে সামাজ সেবা ও উন্নয়ন মূলক প্রতিষ্ঠান বেটার ফিউচার বাংলাদেশ (বিএফবি) এবং তিলোত্তমা চট্টগ্রাম। বছরব্যাপী এই ধারাবাহিক কর্মসূচীতে ৫০ হাজার বৃক্ষরোপণের উদ্যোগ নেন তারা।

প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় যেখানে দেশের মোট আয়তনের অন্তত ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন সেখানে সরকারি হিসেবে বাংলাদেশে বনভূমির পরিমাণ মাত্র ১৭ শতাংশ। লাল সবুজের এই দেশে স্বাধীনতার পর দেশগঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে বৃক্ষরোপণ করে মানুষকে উৎসাহ প্রদান করতেন।

তাই প্রিয় মাতৃভূমির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে, সামাজিক সংগঠন বেটার ফিউচার বাংলাদেশ (বিএফবি) এবং তিলোত্তমা চট্টগ্রাম এর এবারের বিজয় উৎসব শুরু হয়েছে ‘পঞ্চাশে সবুজ বাংলাদেশ’ এই স্লোগানের মাধ্যমে। প্রথম ধাপে ১৬ই ডিসেম্বর বিজয় দিবসে তারা প্রায় ৭০০ স্বেচ্ছাসেবী নিয়ে সম্মিলিতভাবে ১৬ হাজার বৃক্ষ রোপণ কর্মসূচী গ্রহণ করেছে। এতে অংশগ্রহণ করেছেন মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ১৬ জন বীর মুক্তিযোদ্ধা। উপস্থিত ছিলেন সিএমপি উত্তরের উপ পুলিশ কমিশনার বিজয় বসাক, প্রিমিয়ার ইউনিভার্সিটি উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, তিলোত্তমা চট্টগ্রাম প্রেসিডেন্ট সাহেলা আবেদিন, লায়ন্স কর্ণফুলী ক্লাব প্রেসিডেন্ট সোভা নাজ জিনিয়া এবং বেটার ফিউচার বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি মুহাম্মদ হুসাইন পাভেল।

বিএফবি বিশ্বাস করে পরিবেশ রক্ষায় তাদের এই উদ্যোগ মানুষকে বৃক্ষায়ণে উৎসাহ প্রদান করতে হবে এবং সবার প্রতি ‘গাছ বাচঁলেই পরিবেশ বাঁচবে’ বার্তা পৌঁছে দিতে হবে।
বিএফবি একযোগে দেশের সাতটি বিভাগে এই কর্মসূচী পালন করা করছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট