চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

বঙ্গবন্ধু বিপিএলের ‘সাকিব’ মেহেদি

স্পোর্টস ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০১৯ | ৬:৪৩ পূর্বাহ্ণ

বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে শুরুতে স্পিনার হিসেবেই পরিচিতি পেয়েছেন ডানহাতি অফ স্পিনার মেহেদি হাসান। এরপর বোলিং অলরাউন্ডার হয়ে ওঠেন খুলনার এই ছেলে। ঘরোয়া ক্রিকেটে সব মিলিয়ে তার ছয়টি সেঞ্চুরি সেই কথাই বলে। কিন্তু বঙ্গবন্ধু বিপিএলে তিনি ঢাকা প্লাটুনের নিঁখাদ অলরাউন্ডার হয়ে উঠেছেন। যেন পরিপূর্ণ প্যাকেজ ক্রিকেটার তিনি। নিষেধাজ্ঞায় থাকায় সাকিব বিপিএলের গেল আসরে ঢাকার হয়ে খেলেছেন।

তিনে ব্যাটিং করেছেন বেশ কিছু ম্যাচে। এবার সাকিব নেই বিপিএলে। তবে ঢাকা প্লাটুনের দলে আছেন অফ স্পিনার মেহেদি হাসান। ছয় ম্যাচের মধ্যে তিন ম্যাচে তিনে ব্যাটিং করেছেন তিনি। সাফল্য পেয়েছেন তিনটিতেই। তিনে ব্যাটিং করে, ঝড় তুলে সঙ্গে দারুণ স্পিন বোলিংয়ে তিনি যেন সাকিবকে মনে করিয়ে দিচ্ছেন। মেহেদি হাসান কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে সোমবারের ম্যাচে তিনে ব্যাটিং করেন। আফগান অফ স্পিনার মুজিব উরকে সামলাতেই তিনে নামেন তিনি। তাকে সামলানোর সঙ্গে সঙ্গে ২৯ বলে ৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। তার আগে বল হাতে তিনি নেন ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ২ উইকেট। এমন নিঁখাদ অলরাউন্ড পারফরম্যান্স সাকিবের হাত থেকে দেখেই অভ্যাস্ত বাংলাদেশ ক্রিকেট ভক্তরা। গতকাল বঙ্গবন্ধু বিপিএলের চট্টগ্রাম পর্বের শেষ দিনও মেহেদি তিনে ব্যাটিং করার সুযোগ পান। তিনি কুমিল্লার বিপক্ষে ম্যাচ দিয়ে জানিয়ে রাখেন আরও সুযোগ তার প্রাপ্য। মেহেদি তিনে নেমে এ ম্যাচে সিলেট থান্ডার্সের বিপক্ষে খেলেন ২৮ বলে ৫৬ রানের ইনিংস। তার ব্যাট থেকে পাঁচটি চার ও তিনটি ছক্কা বের হয়। বল হাতে ৩ ওভারে দেন ৩৩ রান।

দখল করেন গুরুত্বপূর্ণ আন্দ্রে ফ্লেচারের উইকেট। ঢাকা প্লাটুন ১৭৫ রান তাড়ায় তুলে নেয় ৮ উইকেটের বড় জয়। তামিম এ ম্যাচে দেখে-শুনে ৪৪ বলে ৫৭ রান করেন। এর আগে এনামুল হক বিজয় করেন ৩২ রান। সিলেটের হয়ে এ ম্যাচে আট ছক্কায় ৭৩ রানের দারুণ ইনিংস খেলা জনসন ঝড় তাই বিফলে যায়। বিফলে যায় মোহাম্মদ মিঠুনের ৪৯ রানও। মেহেদি এর আগে আরও এক ম্যাচে তিনে ব্যাটিং করেছেন। সেই ম্যাচে তার দায়িত্ব ছিল উইকেট বাঁচানো। সেটা তিনি ঠিকঠাক করলেও দল জিততে পারেনি। ওই ম্যাচে ১৭ বলে তিনি করেন ১২ রান। তবে উইকেটে সেট হয়ে যাওয়ার পরে অবশ্য ঝড় তুলতে পারেননি। ঢাকার উইকেটে ঝড় তোলা অবশ্য কঠিনই ছিল। বাকি তিন ম্যাচ ব্যাটে রান না পেলেও বল হাতে উজ্জ্বল মেহেদি। ছয় ম্যাচে তিনি পাঁচ উইকেট নিয়েছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট