চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মাঠে ফিরছেন ক্রিকেটাররা

অচলাবস্থার অবসান সব দাবি মেনে নেওয়া হবে : পাপন

হুমায়ুন কবির কিরণ

২৪ অক্টোবর, ২০১৯ | ২:৩৫ পূর্বাহ্ণ

আলোর দেখা মিলেছে। সঙ্কটের আপাতত সমাধানও হয়ে গেছে। ক্রিকেটারদের উত্থাপিত সব দাবি মেনে নিয়েছে ক্রিকেট বোর্ড। বিসিবি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসার পর আন্দোলনরত ক্রিকেটারদের দাবি মেনে নেয়ার ঘোষণা দিয়েছেন সভাপতি নাজমুল হাসান পাপন। ক্রিকেটাররাও ঘোষণা দিয়েছেন, যথারীতি তারা স্বাভাবিক ক্রিকেট কার্যক্রমে ফিরে আসবেন। তারই অংশ হিসাবে শনিবার থেকে শুরু হবে জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ড। আর আগামীকাল শুরু হবে জাতীয় দলের ভারত সফরের ক্যাম্প।

বিসিবি কর্মকর্তা এবং ক্রিকেটার বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং আন্দোলনে নেতৃত্বদানকারী, টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। ক্রিকেটারদের মূল ১১ দফা দাবি (পরে যোগ হয় আরও দুটি)’র প্রায় সবগুলোই মেনে নিয়েছে বিসিবি।

গতকাল সকাল থেকে মধ্যরাত অবধি নাটক চলতে থাকে। সোমবার থেকে সাকিবের নেতৃত্বে ১১ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যায় ক্রিকেটাররা। পরের দিন সংবাদ সম্মেলন করে বিসিবি সভাপতি বলেন, দেশের ক্রিকেটের ভাবমূর্তি ক্ষুণœ করার জন্য একটা চক্রান্ত চলছে। সেই ষড়যন্ত্রে জড়িত দুয়েক জন ক্রিকেটারের নাম খুব শিগরির বের করা হবে বলেও তিনি জানান। একই সঙ্গে বেশ আগ্রাসীভাবেই বলেন, খেলতে না চাইলে তার কিছু করার নেই। তবে বেশির ভাগ দাবি পূরণযোগ্য বলে তিনি জানান। পরের দিন মানে গতকাল সকালে বিসিবি প্রধান নির্বাহী বলেন, ক্রিকেটারদের কথা শোনার জন্য বিকেল পাঁচটা থেকে বিসিবিতে থাকবেন নাজমুল হাসান পাপনসহ অন্যান্য পরিচালকেরা। এরপর বিসিবি সভাপতি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। এর মধ্যেই ক্রিকেটাররা বিকেলে সংবাদ সম্মেলন ডাকেন। সেখানে তাদের পক্ষ থেকে আইনজীবী মোস্তাফিজুর রহমান খান বলেন, আরও দুইটি অতিরিক্ত দাবি যোগ করা হয়েছে। সেই দাবির মধ্যে আছে বিসিবির মুনাফার ভাগ ক্রিকেটারদের দেওয়া এবং মেয়ে ক্রিকেটারদের বেতন বৈষম্য কমানো। এরপর ক্রিকেটাররা নিজেদের ভেতর বৈঠক করে বিসিবিতে রওনা দেন। রাত নয়টার পর বিসিবিতে বৈঠক শুরু হয় দুই পক্ষের। প্রায় ঘন্টা দেড়েক বৈঠকের পর দুই পক্ষ বেরিয়ে আসেন। এরপরেই নাজমুল হাসান বলেন, ক্রিকেটারদের বেশির ভাগ দাবিই মেনে নেওয়া হবে। এর মধ্যে এক নম্বর দাবি, অর্থাৎ ক্রিকেটারস এসোসিয়েশন কোয়াবের বর্তমান কমিটি ভেঙে নতুন করে গঠন করা নিয়ে বিসিবির কোনো এখতিয়ার নেই বলে জানান বিসিবি সভাপতি। সেই কাজ ক্রিকেটারদেরই করতে হবে বলে জানিয়েছেন। বাকি দাবিগুলো ধাপে ধাপে পূরণ করার আশ্বাস দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে ক্রিকেটাররা ধর্মঘট প্রত্যাহার করছেন। শনিবার থেকেই মাঠে ফিরছেন।

আজ থেকে শুরু হওয়ার কথা ছিল জাতীয় লিগের তৃতীয় রাউন্ড। এক দিনের নোটিশে খেলা শুরু সম্ভব নয় বলে বিসিবি এই রাউন্ড বাতিল করার পরামর্শ দিয়েছিল। তবে ক্রিকেটাররা খেলতে চান, সেই হিসেবে দুই দিন পিছিয়ে শনিবারে নিয়ে যাওয়া হয়েছে তৃতীয় রাউন্ড। আর ভারত সফরের আগে ক্যাম্প শুরু হওয়ার কথা সেদিনই, জাতীয় দলের অন্য ক্রিকেটাররা সেদিন থেকেই যোগ দেবেন ক্যাম্পে। তবে মুনাফা ভাগাভাগি ও মেয়েদের ক্রিকেট নিয়ে আলোচনা হয়নি বলে জানিয়েছেন নাজমুল হাসান। সেই দুই দাবি মাত্রই জেনেছেন, সেগুলো নিয়ে পরে আলোচনা করা হবে বলে মন্তব্য করেছেন। সাকিবও বলেন, আলোচনার ভিত্তিতে তারা আবার মাঠে ফিরছেন। কোয়াবের ব্যাপারটা যত দ্রুত নির্বাচন করা সম্ভব, সেটা ঠিক করতে চান এবং সেটা জাতীয় লিগের এই রাউন্ডের পর হতে পারে বলে জানিয়েছেন। নতুন দুইটি দাবি নিয়ে আলোচনা হয়নি, সেটাও বলেছেন।

সব দাবি-দাওয়া প্রয়োগ না হওয়া পর্যন্ত ‘খুশি’ কি না সেটাই নিয়েও মন্তব্য করতে পারছেন না তিনি। তবে বলেন, যা আলোচনা হয়েছে তাতে আমরা খুশি। এখন দাবি বাস্তবায়ন হলে পরে দেখতে পারব বাকিটা। এরপরেই আর কোনো প্রশ্ন না নিয়ে সংবাদ সম্মেলন কক্ষ ত্যাগ করেন সবাই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট