চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

বেজে উঠলো ফিফা বিশ্বকাপ ফুটবলের দামামা

২০ নভেম্বর, ২০২২ | ১:১৫ অপরাহ্ণ

ফিফা বিশ্বকাপ ফুটবল-২০২২ এর আবরণ উন্মোচন হবে আজ মরুভূমির দেশ কাতারে। এশিয়ায় বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০ বছর পর। ২০০২ সালে যুগ্মভাবে বিশ্বকাপের আয়োজন করেছিল কোরিয়া আর জাপান। তারপর এবার কাতার। বিশে্বর ক্রীড়াঙ্গনে ক্রিকেট আমাদের পরিচিত হলেও- এদেশের আপামর জনসাধারণের মনের মণিকোঠায় যে খেলাটা সবসময় জাগরূক তা হলো ফুটবল।

শৈশবে বাতাবী লেবু নিয়ে বাড়ির আঙ্গিনায় যে দুরন্ত শিশুর পদচারণা শুরু হয়, তা একদিন পরিপূর্ণতা লাভ করে কংক্রিটের গ্যালারি ঘেরা স্টেডিয়ামের সবুজ চত্বরে। এবারের বিশ্বকাপে চূড়ান্ত পর্বে মোট ৩২টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে- স্বাগতিক দেশ হিসাবে কাতার চূড়ান্ত পর্বের খেলার সুযোগ পেয়েছে।

 

তবে আমাদের দেশে বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা সাধারণত দুটি দলকে ঘিরে- ব্রাজিল আর আর্জেন্টিনা। মেসির দল গতবার বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে যাওয়ায় বাংলাদেশের অর্ধেক মানুষের কাছে বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছিল মাঝপথেই। তবে কে ফেবারিট থাকবে তা এই মুহূর্তে বলা কঠিন। খেলা শুরু না হলে ফেবারিট বা কে এগিয়ে তা টের পাওয়া যাবে না। তবে দলগত সামর্থ্যরে কথা বিবেচনা করলে ব্রাজিলকে এবার কিছুটা এগিয়ে রাখা যায়।

গতবারের বিজয়ী ফ্রান্সও সহজে ছাড় দেবে বলে মনে হয় না। তবে বিশ্বকাপের মূল আসরে ব্রাজিলই একমাত্র দল যারা সব বিশ্বকাপে খেলেছে। তাই ষষ্ঠবারের জন্য শিরোপার লড়াইয়ে তারা সব উজাড় করে দেবে। আজ বাংলাদেশ সময় রাত ১০টায় স্বাগতিক কাতার আর ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ ফুটবল।

 

গ্রুপ-এ তে বাকি দুটি দল হলো সেনেগাল ও নেদারল্যান্ড। এবার প্রথম বিশ্বকাপ খেলছে কাতার- তাই স্বাগতিক হিসাবে বাছাইপর্বের অগ্নিপরীক্ষায় নামতে হয়নি। এই গ্রুপ থেকে পরবর্তী রাউন্ডে যেতে হলে ইকুয়েডর, সেনেগাল ও শক্তিশালী নেদাল্যান্ডসকে হারাতে হবে। অধিনায়ক আলময়েজ আলী আর তার সঙ্গে আছেন হাসান আল হাই’রা। স্প্যানিশ কোচ ফেলিক্স এদের নিয়েই স্বপ্ন বুনছেন।

এবারে লাতিন আমেরিকার বাছাইপর্বের চতুর্থ হয়ে বিশ্বকাপ খেলছে ইকুয়েডর। ২০০২ সালে প্রথম বিশ্বকাপ- এরপর ২০০৬ ও ২০১৪ সালের পর এটা তাদের চতুর্থ বিশ্বকাপ। দলে বড় মাপের কোন তারকা নেই। এনার ভ্যালেন্সিয়া দলের অধিনায়ক তুর্কি ক্লাব ফেনারবাখে খেলে থাকেন। তবে ২০ বছর বয়সী তরুণ হিনকাপিয়ার উপর দৃষ্টি থাকবে সবার। কোচ গুস্তাভো আলফারো আর্জেন্টিনার প্রিমিয়ার ডিভিশনে খেলেছেন। উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও একটা প্রাণবন্ত খেলা উপভোগ করার জন্য সবাই উন্মুখ হয়ে থাকবেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট