চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইংল্যান্ডকে নিয়ে স্বপ্ন দেখছেন কেইন

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১০:৪৬ পূর্বাহ্ণ

ফুটবল কিংবা ক্রিকেট, দুটি ক্রীড়া ইভেন্ট মাঠে গড়ালেই ফেবারিটদের কাতারে থাকে ইংল্যান্ডের নাম। আসন্ন কাতার বিশ্বকাপেও তার ব্যতিক্রম হচ্ছে না। তবে নেশন্স লিগে প্রত্যাশা মাফিক খেলতে পারেনি ইংল্যান্ড। লিগে জয়শূন্য দলটিকে নেমে যেতে হয়েছে পরের স্তরে। তবুও দলকে ভালো অবস্থানেই দেখছেন হ্যারি কেইন। দলের হার না মানা মানসিকতাই কেইনকে আশাবাদী করে তুলেছে।

গত বছরের জুন-জুলাইয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ ফুটবল খেলে ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। শিরোপা লড়াইয়ে টাইব্রেকারে ইতালির বিপক্ষে হেরে গেলেও নিজেদের শক্তির জানান ঠিকই দিতে পেরেছিল তারা। মন জয় করে নিয়েছিল সমর্থকদের। ওই আসরের পর বছরের বাকি সময়েও বিশ্বকাপ বাছাইয়ে দাপুটে ফুটবল খেলে সরাসরি কাতার বিশ্বকাপে জায়গা করে নেয় ইংল্যান্ড। বাছাইয়ের ১০ ম্যাচে তারা করেছিল ৩৯ গোল।

এরপর গত মার্চে দুটি প্রীতি ম্যাচে তারা সুইজারল্যান্ডকে ২-১ ও কোত দি ভোয়াকে ৩-০ গোলে হারায়। এরপরই জুনের আন্তর্জাতিক বিরতিতে পথ হারিয়ে ফেলে তারা। ওই মাসে নেশন্স লিগে মোট চারটি ম্যাচ খেলে থাকে জয়শূন্য, দুটি করে হার ও ড্র।

কেইন বলেন, ইংল্যান্ডের জন্য অন্য যত ম্যাচ বা টুর্নামেন্টই খেলা হোক না কেন, মেজর টুর্নামেন্ট আলাদা। সেখানে চাপ থাকে অনেক এবং লক্ষ্যে থাকতে হয় স্থির। আমার মনে হয়, এসব ক্ষেত্রে আমরা ভালোভাবে সাড়া দেই। আমরা আমাদের খেলাটাকে উপরের ধাপে উন্নীত করেছি, ঠিক যেমন গত দুইটা মেজর টুর্নামেন্টে খেলেছিলাম আমরা। বিশ্বকাপের আগে আর খুব বেশি সময় নেই। তাই দ্রুত ঘাটতিগুলো পুষিয়ে নেওয়ার তাগাদাও দিলেন কেইন। ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। পরদিনই ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু হবে ইংল্যান্ডের। ‘বি’ গ্রুপের অন্য দুই দল যুক্তরাষ্ট্র ও ওয়েলস।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট