চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

ক্রিকেটকে বিদায় জানালেন ডেইল স্টেইন

স্পোর্টস ডেস্ক

৩১ আগস্ট, ২০২১ | ৫:০৬ অপরাহ্ণ

সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার ডেল স্টেইন। আজ টুইটারে এ ঘোষণা দিয়েছেন তিনি। ২০১৯ সালেই টেস্ট থেকে বিদায় নিয়েছিলেন স্টেইন, এরপর সীমিত ওভারের ক্রিকেটের দিকে নজর দিতে চেয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৯ সালের মার্চে, সর্বশেষ টি-টোয়েন্টি গত বছর ফেব্রুয়ারিতে।

আন্তর্জাতিক ক্রিকেটে স্টেইন থামলেন ৬৯৯ উইকেটে। দেশের হয়ে ৯৩ টেস্টে ৪৩৯টি, ১২৫ ওয়ানডেতে ১৯৬ আর ৪৭ টি-টোয়েন্টিতে নিয়েছেন ৬৪ উইকেট। 

প্রতিযোগিতামূলক ক্রিকেটে শেষ মাঠে নামেন প্রায় পাঁচ মাস আগে। এবার ক্রিকেটকেই বিদায় বলে দিলেন স্টেইন। 

২০২১ সালের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিলেও পিএসএলে খেলেছিলেন স্টেইন। সে সময় ঘোষণা দিয়েছিলেন, ‘না, আমি অবসর নিইনি।’ পিএসলেই শেষ স্বীকৃত ম্যাচ খেলেছিলেন তিনি, ক্যারিয়ারের শেষও হয়ে থাকল মুলতানের বিপক্ষে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলা ম্যাচটাই। শেষ হয়ে গেল দুর্দান্ত এক ক্যারিয়ার।

রক ব্যান্ড কাউন্টিং ক্রোস-এর এ লং ডিসেম্বর গানের লাইন উদ্ধ্বৃত করে অবসরের ঘোষণা দিয়েছেন স্টেইন। লিখেছেন, ‘অনুশীলন, ম্যাচ, ভ্রমণ, জয়, পরাজয়, পায়ে টেপ পেঁচানো, জেট ল্যাগ, আনন্দ, ভাতৃত্বের ২০ বছর। অনেক অনেক স্মৃতি। ধন্যবাদ দেওয়ার মতো অনেক বেশি মানুষ। আমি তাই আমার ব্যক্তিগত বিশেষজ্ঞ কাউন্টিং ক্রোসের ওপরে সব বলার ভার তুলে দিলাম।’

এরপর লিখেছেন, ‘সবচেয়ে ভালোবাসি যে খেলাটা, সেটা থেকে আনুষ্ঠানিকভাবে আজ অবসর নিলাম। অম্লমধুর অভিজ্ঞতা, তবে কৃতজ্ঞ আমি।’ পরিবার, সমর্থক, সাংবাদিক, সতীর্থ টুইটারে—সবাইকে অসাধারণ এ ভ্রমণে সঙ্গী হওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছেন তিনি।

২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্ট দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল স্টেইনের। এ সংস্করণে ৯৩ ম্যাচে ৪৯৩ উইকেট নিয়েছেন তিনি। শন পোলকের পর দ্বিতীয় দক্ষিণ আফ্রিকার বোলার হিসেবে টেস্টে ৪০০ উইকেট পেয়েছিলেন স্টেইন, পরে পোলককে টপকেও গেছেন। টেস্ট ইতিহাসে কমপক্ষে ৩০০ উইকেট নেওয়া বোলারের মাঝে সবচেয়ে ভালো স্ট্রাইক রেটও স্টেইনেরই (৪২.৩)।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট