চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

ওপেনিং নিয়েই যত চিন্তা টাইগারদের

হুমায়ুন কবির কিরণ

৭ আগস্ট, ২০২১ | ৪:৪৪ অপরাহ্ণ

এমনটা কি হওয়ার কথা ছিল, কেউ কি ভেবেছিল শক্তিধর অস্ট্রেলিয়াকে হ্যাটট্রিক হারের স্বাদ দিয়ে সিরিজই জিতে নেমে বাংলাদেশ! ক্রিকেট অনিশ্চয়তার খেলা, নির্দ্দিষ্ট দিন হতে পারে এমন কিছু যা কেউ কল্পনাতেই আনেনি। তাই বলে টানা তিন ম্যাচে একইচিত্র! নিজেদের খুঁজে ফিরছে অতিথি অজিরা আর বাংলাদেশ প্রতিটি বিভাগেই দাপট দেখাচ্ছে। মানতেই হবে সুখের সময় যাচ্ছে টাইগারদের। আজ (৭ আগস্ট) সন্ধ্যা ৬টায় শুরু হতে যাওয়া ৫ ম্যাচ সিরিজের চতুর্থ টি টোয়েন্টিতে এই ধারা অব্যাহত থাকলে নিশ্চিতভাবেই সেই সুখ আরও বাড়বে। অবশ্য অন্যটা হলেও ক্ষতি নেই, কারণ সিরিজ জয়ের তৃপ্তিটা যে এখন টাইগারদের দখলে।

বাংলাদেশ দলে অসুখের জায়গাও আছে, সেটা ওপেনিংয়ে। এ পর্যন্ত টাইগার বোলাররা অসাধারণ বোলিং করেছেন। ক্রিকেট বিশ্বে মুস্তাফিজ, শরিফুল আর সাকিবের প্রশংসা। কিন্তু সে তুলনায় ব্যাটিংটা ভালো হচ্ছে না। অবশ্য যা হচ্ছে তাতেই কুলিয়ে উঠতে পারছে না অজিরা। কিন্তু এটা সত্য উদ্বোধনী জুটির অবস্থা বেশ খারাপ। সৌম্য সরকার আর নাইম শেখ রীতিমতো অস্বস্তিতে ভুগছেন। নাইম প্রথম টি টোয়েন্টিতে ৩০ রানের একটি ইনিংস উপহার দিলেও আর আলো ছড়াতে পারছেন না। সৌম্যেও অবস্থাতো আরও বাজে। তিন ম্যাচে ২২ বলে তার রান মাত্র ৪। আর এ কারণেই সৌম্য আর নাইমের উদ্বোধনী জুটি নিয়ে চিন্তায় দল। সর্বশেষ জিম্বাবুয়ের সিরিজে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে দুটি ফিফটি করে ম্যান অফ দ্যা সিরিজ হয়েছেন সৌম্য। অথচ সেই সৌম্যই যেন ব্যাটিংটা ভুলে গেলেন। তাই বলে চটজলদি বাতিলের খাতায়ও তাকে ফেলা যাচ্ছে না। কারণ দলে তামিম ইকবাল ও লিটন দাসের মতো স্বীকৃত ওপেনারই নেই। মোহাম্মদ মিথুনকে দিয়ে আজ চেষ্টা করা হয় কিনা সেটাও দেখার। আবার এটাও করা হতে, কাউকে ওপেনিংয়ে নামিয়ে সৌম্যকে লেট অর্ডারে খেলানো হতেও পারে। এদিকে একটি সুত্রে জানা গেছে আজকের ম্যাচে সৌম্য সরকারের জায়গায় দলে দেখা যেতে পারে মোহাম্মদ সাইফউদ্দিনকে। সেক্ষেত্রে নাঈম শেখের সাথে ইনিংস সূচনায় সঙ্গী হতে পারেন শেখ মেহেদী হাসান।

সে যাই হোক, ৩-০ তে এগিয়ে থাকা বাংলাদেশ দলের নজর এখন ধবল ধোলাইর দিকে। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়ে দিলেন তারা এখানেই থামতে চান না। আজকের ম্যাচ ঘিরে নিজেদের পরিকল্পনার কথা বলতে গিয়ে তিনি বলেছেন, ‘আমরা ৩-০ তে এগিয়ে আছি, সিরিজ জিতেছি। আমাদের কাজ শেষ হয়নি। আমাদের জন্য সুযোগ আজকের ম্যাচটাও জেতার। আমরা সেইদিকেই তাকিয়ে আছি।’ তবে টানা তিন ম্যাচে ওপেনিং জুটির ব্যর্থতার পরও বিপদে পড়তে হয়নি স্বাগতিক দলকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাকি দুই ম্যাচে ব্যাটিংয়ে উন্নতি চান মাহমুদউল্লাহ। তিনি মনে করেন ব্যাটাররা স্কোরবোর্ডে আরও কিছু রান যোগ করতে পারলে, বোলারদের জন্যই কাজটা সহজ হবে। এদিকে সিরিজ হারিয়ে ফেলা অস্ট্রেলিয়া এখনো আশাবাদী জয়ের ধারায় ফিরতে পারবে তার দল। হতাশ অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড বলেন, ‘ম্যাচ জিততে গেলে আমাদের ব্যাটিংটা ভালো করতে হবে। আমরা সেদিকেই তাকিয়ে আছি।’

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট