চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

রুট ঝড়ে বিধ্বস্ত উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক

১৫ জুন, ২০১৯ | ২:০৫ পূর্বাহ্ণ

বিশ^কাপে স্বাগতিক ইংল্যান্ডের কাছে পাত্তাই পেল না ওয়েস্ট ইন্ডিজ। গতকাল মরগান বাহিনীর কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে পরাজিত হয়েছে ক্যারিবীয়রা। ব্যাটে বলে ওয়েস্ট ইন্ডিজকে একাই গুঁড়িয়ে দিয়েছেন জো রুট। বোলিংয়ে দুই উইকেট নিয়ে উইন্ডিজ মিডল অর্ডারে ধস নামানো এ ক্রিকেটার পরে ব্যাটিংয়ে নেমে তুলে নিলেন বিশ^কাপের দ্বিতীয় শতক। আর তাতেই কুপোকাত ক্যারিবীয়রা। বড় ব্যবধানে পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে জেসন হোল্ডার বাহিনীকে। এর আগে রুট পাকিস্তানের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম শতক পেলে ম্যাচ জেতেনি দল। তবে রুটের শতকে গতকাল বড় জয়ই তুলে নিয়েছে ইংল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে জোফরা আর্চারদের বোলিং তা-বে দাঁড়াতেই পারেননি ক্রিস গেইলরা।
ইনিংসের ৩২ বল আগেই ২১২ রানে অলআউট হয়ে যায় উইন্ডিজ। জবাবে ম্যাচ সেরা জো রুটের শতকে ১০১ বল হাতে রেখেই ৮ উইকেটে জয় তুলে নেয় ইংল্যান্ড। গতি দিয়ে ইংল্যান্ড বধের পরিকল্পনাটা বৃথা গেল জেসন হোল্ডাররের। ছয় পেসার নিয়ে ইংল্যান্ডকে আটকানোর পরিকল্পনাটা কোন কাজে এল না। উল্টো জোফরা আর্চারদের গতির কাছে নতস্বীকারে বাধ্য হলেন ক্রিস গেইলরা। এ জয়ে চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থান থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইংল্যান্ড। অনদিকে তিন ম্যাচে ৩ পয়েন্টে ৬ নম্বরেই থাকল ওয়েস্ট ইন্ডিজ।
সাউদাম্পটনে স্বাগতিকদের বোলারদের তা-বে ক্রিস গেইল, এভিন লুইস, আন্দ্রে রাসেলের মতো বিধ্বংসী ব্যাটসম্যানরা কালকের ম্যাচে যেন অসহায় হয়ে পড়েছিলেন। তবে এ ম্যাচে ইংল্যান্ডের জন্য দুঃসংবাদ ম্যাচের শুরুতেই ইনজুরি নিয়ে মাঠ ছেড়েছেন জেসন রয়। ইনিংসের অস্টম ওভারে জোফরা আর্চারের ডেলিভারিতে ক্রিস গেইলের জোরালো শটে আসা বল আটকাতে গিয়ে বাম পায়ে চোট পেয়েছেন জেসন রয়। চোটের তীব্রতা এতটাই বেশি যে সঙ্গে সঙ্গেই মাঠ ছেড়ে চলে যান এই ক্রিকেটার। তাঁর বদলি হিসেবে জেমস ভিন্সকে ফিল্ডিং করতে নামায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ওপেনিংও করতে পারেননি রয়। তার পরিবর্তে জনি বেয়ারস্ট্রোর সাথে ইনিংসের সূচনা করতে আসেন জো রুট। তবে রয়ের অভাব যেন বুঝতেই দেননি এ দুই ওপেনার। শুরু থেকে ক্যারিবীয় বোলারদের তুলোধুনো করে দলকে বড় জয়ের পথে এগিয়ে নেন। উদ্বোধনী জুটিতে ৯৫ রান সংগ্রহের পর উইকেটের দেখা পায় ক্যারিবীয়রা। গ্যাব্রিয়েলের বলে ব্রাথওয়েটের তালুবন্দী হয়ে ফেরেন বেয়ারস্ট্রো। ৪৬ বলে ৭টি চারে ৪৫ রান করেন এ ইংল্যান্ড ওপেনার। এরপরের গল্পটা শুধু জো রুটের। বোলিংয়ে দ্ইু উইকেট তুলে নেয়া এ অফটাইম বোলার ব্যাট হাতে নাস্তানাবুদ করেছেন ক্যারিবীয়দের। ক্রিজে তাকে যোগ্য সঙ্গ দেন ক্রিস ওকস। তবে জয় থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে গ্যাব্রিয়েলের দ্বিতীয় শিকারে পরিণত হলে মাঠ ছাড়েন ওকস। বিদায়ের আগে ৫৪ বলে ৪টি চারে ৪০ রান করেন ওকস। এরপর স্টোকসকে সাথে নিয়ে জয়ের বাকি কাজটা সারেন রুট। ৯৪ বলে ১১টি চারে অপরাজিত ১০০ রান করেন রুট। অপর প্রান্তে ১০ রানে অপরাজিত ছিলেন স্টোকস।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ক্যারিবীয়রা। মাত্র ২ রান করে ক্রিস ওকসের বলে বোল্ড হন এভিন লুইস। ক্রিস গেইল আর শাইহোপ সে ধাক্কা কাটিয়ে উঠার চেষ্টা করেছিলেন। দ্বিতীয় উইকেটে তারা যোগ করেন ৫০ রান। সেট হওয়ার পর নিজের আসল চেহারাটা গেইল প্রকাশ করতে যাবেন, ঠিক এমন সময়েই লিয়াম প্লাংকেট বেয়ারস্ট্রোর তালুবন্দী করে সাজঘরে পাঠান তাকে। ৪১ বলে ক্যারিবীয় ওপেনার করেন ৩৬ রান। পরের ওভারেই শাই হোপকেও তুলে নেয় ইংল্যান্ড। ৩০ বলে মাত্র ১১ রান করে মার্ক উডের বলে এলবিডব্লিউ হন এই ব্যাটসম্যান। ৫৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে তখন বিপদে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে চতুর্থ উইকেটে ৮৯ রানের জুটি গড়েন সিমরন হেটমায়ার আর নিকোলাস পুরান। এই উইকেটটা থিতুই হয়ে গিয়েছিল। এমন মুহূর্তে চমক দেখান জো রুট। পার্টটাইম বোলার হয়ে জুটিটা তো ভাঙেনই, টানা দুই ওভারে ২ উইকেট তুলে নিয়ে ক্যারিবীয়দের আবারও বিপদে ফেলে দেন এই অফস্পিনার। রুটের নেয়া দুটি উইকেটই ছিল ফিরতি ক্যাচ। ৩৯ রান করে হেটমায়ার যেভাবে আউট হন ঠিক সেভাবেই রুটকে ফিরতি ক্যাচ দেন অধিনায়ক জেসন হোল্ডার। ক্যারিবীয় দলপতি ৯ রান করেন। আন্দ্রে রাসেল তার বিধ্বংসী রূপ বের করার আগেই হয়েছেন মার্ক উডের শিকার। ১৬ বলে ১ বাউন্ডারি আর ২ ছক্কায় ২১ রান করে ক্রিস ওকসের হাতে ক্যাচ দেন এই অলরাউন্ডার। পরের ব্যাটসম্যানরা আর কেউই বলার মতো কিছু করতে পারেননি। ইংল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট শিকার জোফরা আর্চার আর মার্ক উডের। জো রুট নেন ২টি উইকেট।
ওয়েস্ট ইন্ডিজ ইনিংস
ব্যাটিং : ২১২/১০ (৪৪.৪/৫০ ওভার)
ক্রিস গেইল-কট বেয়ারস্ট্রো বল প্লানকেট-৩৬
এভিন লুইস- বোল্ড ওকস-২
সাই হোপ-এলবিডব্লিউ মার্ক উড-১১
নিকোলাস পুরান-কট বাটলার বল আর্চার-৬৩
সিমরন হেটমায়ার-কট এন্ড বল রুট-৩৯
জেসন হোল্ডার-কট এন্ড বল রুট-৯
এন্ড্রু রাসেল-কট ওকস বল উড-২১
ব্রাথওয়েট-কট বাটলার বল আর্চার-১৪
কটরেল-এলবিডব্লিউ আর্চার-০
ওশান থমাস-অপরাজিত-০
গ্যাব্রিয়েল- বোল্ড উড-০
বোলিং
বোলার-ওভার-রান-উইকেট
ক্রিস ওকস-৫-১৬-১
জোফরা আর্চার-৯-৩০-৩
লিয়াম প্লানকেট-৫-৩০-১
মার্ক উড-৬.৪-১৮-৩
বেন স্টোকস-৪-২৫-০
আদিল রশিদ-১০-৬১-০
জো রুট-৫-২৭-২
ইংল্যান্ড ইনিংস
ব্যাটিং : ২১৩/২ (৩৩.১/৫০ ওভার)
জনি বেয়ারস্ট্রো-কট ব্রাথওয়েট বল গ্যাব্রিয়েল-৪৫
জো রুট-অপরাজিত-১০০
ক্রিস ওকস-কট এলেন বল গ্যাব্রিয়েল-৪০
স্টোকস- অপরাজিত-২
বোলিং
বোলার-ওভার-রান-উইকেট
কটরেল-৩-১৭-০
থমাস-৬-৪৩-০
গ্যাব্রিয়েল-৭-৪৯-২
এন্ড্রু রাসেল-২-১৪-০
জেসন হোল্ডার-৫.১-৩১-০
ব্রাথওয়েট-৫-৩৫-০
ক্রিস গেইল-৫-২২-০

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট