চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বিশ্বকাপ জেতাটা অঘটন হবে না : মাশরাফি

হুমায়ুন কবির কিরণ

২৪ মে, ২০১৯ | ২:৩৮ পূর্বাহ্ণ

রবি শাস্ত্রী, অনীল কুম্বলে, আকাশ চোপড়া-এরা তিনজনই ভারতের সাবেক ক্রিকেটার। কুম্বলে সাবেক কোচ আর ভারতীয় ক্রিকেট দলের হট সিটটির বর্তমান দখল রবি শাস্ত্রীর দখলে। এই ত্রয়ীতো আছেনই, নাম টানলে শব্দ সংখ্যা অনেকটাই বাড়বে। তবে ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান, ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জ্যাসন হোল্ডাররা যখন বলেন ইংল্যান্ডে ভালো করার সম্ভাবনা আছে বাংলাদেশের। তো, ভালোর মানে কি? ২০১৫ সাল থেকেইতো ভালো ক্রিকেট খেলছে। এক্ষেত্রে আকাশ চোপড়া বলেছেন ভালো’র মানে, ‘এই বিশ্বকাপে শিরোপা জেতার সামর্থ্য আছে টাইগারদের।’ ক্রিকেট বিশ্বের পাঁড় সমালোচকরাও যখন টাইগারদের পক্ষে বাজি ধরতে রাজি তখন উল্টো পথে হাঁটছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। যদিও তিনি বলেছেন, বাংলাদেশের বিশ্বকাপ জেতাটা অঘটন হবে না মোটেও। তারপরও দলকে অতিমাত্রায় উচ্চাশা না করতে সমর্থকদের সতর্ক করেছেন তিনি। এদিকে গতকাল বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দেশের অধিনায়কদের নিয়ে একটি অনুষ্ঠানে অংশ নেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। আসন্ন মেগা ইভেন্টে ভালো শুরু পেলে সেই ধারাবাহিকতায় ভালো কিছুর ইঙ্গিত দিয়ে রাখলেন

টাইগার দলপতি। ম্যাশ ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার দলপতি এরন ফিঞ্চ, দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস, আফগানিস্তানের গুলবাদিন নাঈব, ইংল্যান্ডের ইয়ন মরগান, পাকিস্তানের সরফরাজ আহমেদ, ভারতের বিরাট কোহলি, শ্রীলঙ্কার দিমুথ করুনারতেœ, ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার আর নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। মাশরাফিকে জিজ্ঞেস করা হয়েছিল, এবারের বিশ্বকাপে কেমন করবে তার দল? উত্তরে ম্যাশ জানান, আমাদের দলে সিনিয়র-জুনিয়র খেলোয়াড়ের মিশেল আছে। তারা টপ লেভেলের ক্রিকেট খেলছে। তাদের পারফরম্যান্সও দুর্দান্ত। ক’দিন আগেই আমরা আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছি। এটা আমাদের বিশ্বকাপে আরও আত্মবিশ্বাসী করে তুলবে। তারপরও ভক্তদের উদ্দেশ্যে মাশরাফি বলেন, ‘বিশ্বকাপে সাফল্য পাওয়া আমাদের জন্য মোটেও সহজ হবে না। কারণ প্রথম তিন ম্যাচেই আমাদের লড়তে হবে শক্তিশালী দলগুলোর বিরুদ্ধে। তাদের বিপক্ষে ভালো কিছু করা মোটেও সহজ হবে না।’ বিশ্বকাপের লিগ পর্বে বাংলাদেশকে প্রথম তিন ম্যাচে লড়তে হবে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। তিনি আরও বলেন, ‘আয়ারল্যান্ডে সাফল্য আমাদের জন্য অনেক বড় একটি অর্জন। তবে তা সমর্থকদের প্রত্যাশার পারদ বাড়িয়ে দিয়েছে। সর্বশেষ পাঁচ থেকে সাত বছর ধরে মানুষ জয়ের আশা নিয়ে বাংলাদেশ দলের খেলা দেখতে শুরু করেছে। তাদের সবার উদ্দেশে আমি বলতে চাই, বিশ্বকাপ ভিন্ন একটি আসর। সেখানে ভালো কিছু করা সহজ হবে না।’
বিশ্বকাপ অভিযানে নামার আগে মাশরাফি খুব করেই একটি শিরোপা জিততে চেয়েছিলেন। সেটি এরই মধ্যে ত্রিদেশীয় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে পূরণ হয়েছে। যে কারণে আরও আত্মবিশ্বাস নিয়ে ইংল্যান্ডে পাড়ি দেয়েছেন মুশফিকুর রহিম-সাকিব আল হাসানরা। ব্যাপারটিকে ইতিবাচক হিসেবে দেখছেন ম্যাশ। তবে তার কাছে মনে হয়েছে বিশ্বকাপ অন্য যে কোনো টুর্নামেন্টের চেয়ে ভিন্ন। তাই এখানে ভালো করতে হলে শুরুটা ভালো করতে হবে। তার আশা, সবার আত্মবিশ্বাস ভালো আছে। টুর্নামেন্ট (বিশ্বকাপ) তো ভিন্ন। তাই ওখানে শুরুটা ভালো হলে আশা করি ভালো কিছু হবে।
মাশরাফির নেতৃত্বে ২০১৫ বিশ্বকাপে দুর্দান্ত খেলেছিল বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মতো দলকে হারিয়ে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার ফাইনালে। কিন্তু এবার দলটির লক্ষ্য আরও বড় সেমিফাইনাল। এ স্বপ্ন আরও বেশি করে টাইগারদের দেখিয়েছে সদ্যই শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজ। এবারই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলবন মাশরাফি। তাই দেশকে ভালো কিছু দিতে চান তিনি। এজন্য এ ডানহাতি পেসার পুরোপুরি তৈরি। আইসিসির অতিথি হিসেবে শুরু হয়ে গেছে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। সে পথ ধরে আগামী ২৬ ও ২৮ মে কার্ডিফে ভারত ও পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে টিম টাইগার্স।
এরপরই ২৯ মে কার্ডিফ থেকে লন্ডনে ফিরবে মাশরাফির দল। ২ জুন বিশ্বকাপের মূল লড়াই শুরু হবে স্টিভ রোডস শিষ্যদের। প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। তবে এখনই প্রতিপক্ষ নিয়ে ভাবছেন না মাশরাফি। বরং নিজেদের তৈরি করতে ব্যস্ত তিনি ও তার সতীর্থরা।
ইংল্যান্ড ও ওয়েলসে বাংলাদেশ খেলেছিল প্রথম বিশ্বকাপ ১৯৯৯ সালে। স্কটল্যান্ড ও পাকিস্তানকে হারিয়ে প্রথম বিশ্বকাপ মিশন শেষ করেছিল। ২০১৯ সালের বাংলাদেশ টিম এক অন্য টিম, এক আত্মবিশ্বাসী টিম টাইগার। পঞ্চপা-বের সঙ্গে নবীনের এক অপূর্ব সমন্বয়। সেমিফাইনাল খেলার স্বপ্ন নিয়ে শুরু করতে যাওয়া টিম টাইগার। আর ভেন্যুু যখন ইংল্যান্ড ও ওয়েলস, বাংলাদেশ তখন বাড়তি পাওনা হিসেবে পাচ্ছে গ্যালারি ভর্তি লাল–সবুজের সমর্থন, যেন দ্বিতীয় মিরপুর স্টেডিয়াম। ক্রিকেটের এই অগ্রযাত্রায় এই বিশ্বকাপ হোক সাফল্যের আরেক মাইলফলক। সবার শুভকামনা মাশরাফির জন্যও, নিজে আলো ছড়াবেন, সতীর্থরাও তার জন্য নিবেদিত বিশ্বকাপে ‘ভালো’ কিছু উপহার দিবে সমর্থকদের, প্রত্যাশা সবার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট