চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

ডেসার্ট টাইম

ইশরাত জাহান

২০ নভেম্বর, ২০১৯ | ১:৫৯ পূর্বাহ্ণ

পাউরুটির পুডিং

যা যা লাগবে : পাউরুটি ৬ পিস, ডিম ২টি, দুধ ২ কাপ, চিনি ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, লবণ, তেল।

যেভাবে তৈরি করবেন : প্রথমে পাউরুটির সাইডের অংশটা কেটে ফেলুন। এরপর পাউরুটিগুলো টুকরা করে কেটে নিন। এবার একটি ব্লেন্ডারে পাউরুটিগুলো ব্লেন্ড করে নিন। একটি পাত্রে ব্লেন্ড করা পাউরুটি, ডিম, দুধ, চিনি, ভ্যানিলা এসেন্স এবং এক চিমটি লবণ ভালো করে মিশিয়ে নিন। একটি ইস্টিলের বাটিতে তেল ব্রাশ করে নিন। এরপর একটি কড়াইয়ে ৫ টেবিল চামচ চিনিতে ২ টেবিল চামচ পানি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। ক্যারামেলটা আগে থেকে তেল ব্রাশ করা বাটিতে ছড়িয়ে দিন এবং ১০ মিনিট অপেক্ষা করুন ক্যারামেলটি বাটিতে সেট হওয়া পর্যন্ত। এরপর এর উপর পাউরুটির মিশ্রণটি দিয়ে দিন এবং বাটির মুখটি বন্ধ করে দিন। একটি হাড়িতে একটি স্ট্যান্ড বসিয়ে দিন এবং পরিমাণমতো পানি দিয়ে দিন। পানি যেন কোনোভাবেই পুডিং এর বাটির ৩ ভাগের ১ ভাগ উপরে না আসে। এরপর স্ট্যান্ডের উপর পুডিংয়ের বাটিটা বসিয়ে দিন এবং হাড়িটি একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর চুলার আঁচ মিডিয়াম রেখে ৩০ মিনিট জ্বাল দিন। এরপর পুডিং চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

 

 

 

 

আপেলের পায়েস

যা যা লাগবে : আপেল ৩টি, তরল দুধ ১লিটার, চিনি পরিমাণ মতো, পোলাওয়ের চাল ২ টেবিল চামচ, এলাচ ৩টি, দারুচিনি ১টি, চেরিফল ৭/৮টি, কাজু বাদাম ৭/৮টি, কিসমিস ২ কাপ, লবণ পরিমাণ মতো।
যেভাবে তৈরি করবেন : আপেলের খোসা ছাড়িয়ে কুঁচি করে কেটে কেটে নিন। এবার একটি প্যান চুলায় বসিয়ে আপেল কুচি আর চিনি দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না আপেলের রস বের না হয়ে আসে নাড়তে থাকুন। ভালোভাবে রান্না করে রস বের করুন। তা না হলে দুধে মেশালে দুধ ছানা ছানা হয়ে যাবে। এবার অন্য হাঁড়িতে দুধ জ্বাল দিন। সঙ্গে এলাচ, দারুচিনি, কাজুবাদাম দিয়ে ঘন করুন। দুধ ঘন হলে পাত্রে চাল ঢেলে দিন।
কিছুক্ষণ পর আপেল চিনির ঘন মিশ্রণটি দুধে ঢেলে দিন। পরিমাণ মতো লবণ মেশান। এবার ভালো করে নাড়তে থাকুন। ফুটতে দিন। আপনি কতটুকু ঘন করবেন তা জ্বালের উপর নির্ভর করবে। অর্থাৎ পায়েস বেশি ঘন করতে চাইলে বেশি করে জ্বাল দিন। তবে নাড়তে ভুলবেন না। রান্নাশেষে আলাদা পাত্রে ঢেলে পায়েস ঠা-া করুন। পায়েসের উপরে কিসমিস ও চেরিফল ছড়িয়ে দিন। এখন আপনার হাতে রান্না সুস্বাদু আপেলের পায়েস প্রস্তুত।

 

 

 

পেঁয়াজ ছাড়া মাছের কাবাব

সব সময় শুধু মাংসের কাবাবই করা হয়। আসুন এবার মজার একটি মাছের কাবাব করা যাক। স্বাস্থ্যকর মাছের কাবাব তৈরি হবে পেঁয়াজ ছাড়াই। জেনে নিন

যা যা লাগবে : ভেটকি বা বড় রুই মাছ ছয় পিস, আদা বাটা-আধা চা চামচ, রসুন বাটা-আধা চা চামচ, গরম মসলা গুঁড়া সামান্য, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি, মরিচের গুঁড়া, বেসন আধা কাপ, লেবুর রস আধা চা চামচ, তেল ভাজার জন্য, কিসমিস ও ডিম, লবণ-স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে মাছ সেদ্ধ করে কাটা বেছে নিন। চুলায় হাড়িতে এক টেবিল চামচ তেল দিয়ে মাছের কিমার সঙ্গে আদা রসুন বাটা, মরিচের গুড়া ও লবণ দিয়ে ভাজতে থাকুন। অল্প পানিতে বেসন গুলে নিয়ে ধনেপাতা ও পুদিনা পাতা কুচি দিন। কিসমিস, গরম মসলার গুড়া ও লেবুর রস দিয়ে চুলা থেকে নামিয়ে ঠা-া করে নিন।

এবার ডিম ভেঙ্গে মিশিয়ে পছন্দমতো কাবাব গড়ে নিয়ে তেলে সোনালি করে ভেজে নিন। যে কোনো সস, সালাদ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট