চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাংবাদিক শাহাদাৎ হোসেন চৌধুরীর উপন্যাস ‘হনন’ আসছে বইমেলায়

৩১ জানুয়ারি, ২০২৩ | ১২:১৭ অপরাহ্ণ

ঢাকা অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে সাংবাদিক শাহাদাৎ হোসেন চৌধুরীর উপন্যাস ‘হনন’। বইটির প্রকাশনায় আছে স্কিম প্রকাশ। মেলায় খড়ি মাটির ৫৫৮ নম্বর স্টল এবং তৃপ্তি প্রকাশ কুঠির ২৫ ও ২৬ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। এছাড়া চট্টগ্রামের একুশে বই মেলায় হনন পাওয়া যাবে খড়ি মাটির স্টলে। হনন এর প্রচ্ছদ এঁকেছেন পীযুষ দস্তিদার। ভূমিকা লিখেছেন কবি মনিরুল মনির।

হনন উৎসর্গ করা হয়েছে লেখকের দুই সন্তান আবিয়াজ রাইয়ান চৌধুরী এবং আবরার রাইয়ান চৌধুরীকে। একইসঙ্গে বিশেষ কৃতজ্ঞতা জানানো হয় প্রয়াত নাট্যকার ও নির্দেশক সেলিম নাশিন এবং সাংবাদিক হিমাদ্রী রাহা’র প্রতি। বইয়ের মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা।

 

হনন উপন্যাসের ভূমিকায় কবি মনিরুল মনির উল্লেখ করেন, ‘হনন’ উপন্যাসের গতি মনে হবে বিচ্ছিন্ন দ্বীপে মানুষের পৃথক হবার উপায়। মানুষ একা হতে হতে ভেঙে-চুরে নিয়ে যায় উৎকণ্ঠিত অনন্ততৃষার সভায়। কোন সুরাহা নেই, আশা-ভরসাই বেঁচে থাকে। তাও নেই। স্বপ্নাক্রান্ত মানুষের কাছে বেঁচে থাকার কোন তাড়না নেই। উদ্বোধিত হয় জৈব-মানসিক রূপান্তর। তাতেও পরাজিত। নিজের সুরকে আলাদা করতে চাওয়াও অনন্তকালের যাত্রা। হনন উপন্যাসের লেখক নিজের দেখা তরঙ্গভঙ্গকে সহজ ও সাবলীল করে তুলে ধরতে চেয়েছেন। তার প্রয়াস জীবনের নতুনতর চিন্তার সৌন্দর্য্য মনে হয়েছে। কেননা প্রতিদিনকার ধ্যান-অভিব্যক্তি ও প্রাণময় সারবত্তাগুলো আশার দীপ জ্বালালেও অন্তে অনুসন্ধান থেকে যায়। এই অনুসন্ধান হনন হতে পারে কী? পাঠক আপনার পাঠে এই হৃদয়স্পর্শী সময়ের উন্মোচন হবে।

‘হনন’ সম্পর্কে শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, ভালোবাসা, বন্ধুত্ব জীবনের অন্যতম অনুসঙ্গ। এসব নিয়েই মানুষের পথচলা, জীবনযাপন। জীবনের অভিযাত্রায় এসব সম্পর্ক কখনও হয়ে ওঠে রঙিন। কখনওবা বিরানভূমি। ইউনিভার্সিটির আট বন্ধুর জীবনযাপনের গল্প এই উপন্যাসের উপজীব্য। দম্ভ, অহমিকার কাছে ভালোবাসা ও সম্পর্কের সমাধি হওয়ার ঘটনা অহরহ। মাদকের নীল ছোবলে সুন্দর, সাজানো-গোছানো কত সংসার তছনছ হয়ে যায়। সময়ের ব্যবধানে সম্পর্কগুলো রং বদলায়। সুখের সংসারে রচিত হয় শোকের মহাকাব্য, নিদারুণ ট্র্যাজেডি। হনন উপন্যাসে এমনই গল্প তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

 

শাহাদাৎ হোসেন চৌধুরী’র জন্ম চট্টগ্রামের মিরসরাইয়ে। ২০০০ সাল থেকেই সাংবাদিকতার সাথে যুক্ত শাহাদাৎ হোসেন চৌধুরী বর্তমানে কাজ করছেন দেশের অন্যতম পাঠকপ্রিয় ইংরেজি গণমাধ্যম ‘দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড’-এ। এর আগে বিভিন্ন সময়ে যুক্ত ছিলেন- দৈনিক ইত্তেফাক, মানবজমিন, সুপ্রভাত বাংলাদেশ, সিভয়েস ডট কম, চট্টগ্রাম প্রতিদিনসহ বিভিন্ন পাঠক সমাদৃত গণমাধ্যমে। সম্পাদনা করেছেন সাহিত্যের ছোট কাগজ, আঞ্চলিক সংবাদপত্র।

উপন্যাস ‘হনন’ তার চতুর্থ গ্রন্থ। এর আগে ২০০৬ সালে উপন্যাস ‘অশ্রু’, ২০১২ সালে উপন্যাস ‘বিষ্ময় বালিকা’, ২০১৮ সালে কাব্যগ্রন্থ ‘বিবর্ণ’ প্রকাশিত হয়।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট