চট্টগ্রাম শনিবার, ১১ মে, ২০২৪

বাচ্চার পেটের ভেতরে আরেক বাচ্চা

নিজস্ব প্রতিবেদক

১১ মে, ২০১৯ | ২:১১ অপরাহ্ণ

ঠাকুরগাঁওয়ের বিথিকা রাণীর বয়স মাত্র ১২ বছর। কিছুদিন আগে হঠাৎ তার পেট ফুলে উঠতে শুরু করে । ডাক্তারি পরীক্ষায় ধরা পড়ে টিউমার। সেই অনুযায়ী অস্ত্রোপচারও করেন তারা। কিন্তু টিউমারটি কেটে ফেলার পরই চিকিৎসকের নজরে আসে এর ভেতরে আরেক শিশুর অস্তিত্ব।

বিস্ময়কর এ ঘটনাটি ঘটেছে ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের গোয়ালপাড়া গ্রামে। গোয়ালপাড়া গ্রামের দিনমজুর বাবুল রায়ের মেয়ে বিথিকা রাণী। গোয়ালপাড়ার মলানপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী সে।

শিশুটির বাবা বাবুল রায় জানান, ১০ দিন আগে হঠাৎ করেই বিথিকার শারীরিক পরিবর্তন লক্ষ করেন তিনি। হঠাৎ করেই পেট ফুলতে থাকে তার। পরিবারের সবাই এতে ঘাবড়ে যান। সবার ধারণা হয়, বিথিকা হয়তো কারো দ্বারা ধর্ষিত হয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে। এ ভয় থেকেই তারা মেয়েকে নিয়ে ছুটে যান চিকিৎসকের কাছে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসক জানান, বিথিকার পেটে বড় আকারের একটি টিউমার রয়েছে যা জরুরি ভিত্তিতে অপসারণ করতে হবে।

আর্থিক সামর্থ্য না থাকায় পেশায় দিনমজুর বাবুল রায় রংপুরে অপারেশন করাতে পারেননি। মেয়েকে ঠাকুরগাঁও শহরের হাসান এক্স-রে ক্লিনিকে ডা. মো. নুরজ্জামান জুয়েলের অধীনে ভর্তি করান তিনি। ঝুঁকিপূর্ণ অপারেশন হওয়ায় ডা. জুয়েল প্রথমে অস্ত্রোপচার করতে রাজি না হলেও পরে বাবুলের আর্থিক অবস্থা বিবেচনা করে অপারেশনের সিদ্ধান্ত নেন।

গতকাল শুক্রবার বিকেলে অপারেশন করে শিশুটির পেট থেকে প্রায় চার কেজি ওজনের টিউমার বের করা হয়। অস্ত্রোপচার শেষে টিউমারটি দেখে চিকিৎসকের চোখ ছানাবড়া হয়ে যায়। টিউমারের ভেতরে আরেক শিশুর বসবাস। সেখানে শরীরের হাত, কলিজাসহ নানা অঙ্গও বিদ্যমান। ডা. মো. নুরজ্জামান জুয়েল বলেন, চিকিৎসা বিজ্ঞানে এটাকে বলে ‘বাচ্চার পেটের ভেতরে বাচ্চা’। জন্মগতভাবে বিথিকা জমজ ছিল। কিন্তু কোনো কারণবশত আরেকটি বাচ্চা পৃথিবীর মুখ দেখতে পায়নি। বিথিকার জন্মের এটা সময় থেকে তার পেটের ভেতর থেকে যায়।

বর্তমানে বিথিকার শারীরিক অবস্থা ভালো। তার আর কোনো ঝুঁকি নেই বলে জানান হাসান এক্স-রে ক্লিনিকের ডা. মো. নুরজ্জামান জুয়েল। ডা.নুরুজ্জামান জুয়েল ঢাকা বঙ্গবন্ধু শিশু সার্জারী বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তার বাড়ি পঞ্চগড় জেলার বোদায়। তিনি বৃহস্পতিবার-শুক্রবার এলাকায় গরীব-অসহায় রুগীদের বিনাপয়সায় বড় বড় অপারেশন করেন। শিশু বিথিকার অপারেশন ও তিনি বিনা পয়সায় করেছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট