চট্টগ্রাম শনিবার, ১১ মে, ২০২৪

সর্বশেষ:

অর্থ পাচার হয়, বিপিসি নাকে তেল দিয়ে ঘুমায় : হাইকোর্ট

অনলাইন ডেস্ক

১৫ জানুয়ারি, ২০২৩ | ১০:৩৮ অপরাহ্ণ

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির ৪৭২ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের ঘটনায় বিপিসির ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, এশিয়াটিক অয়েল কোম্পানির ৪৭২ কোটি আত্মসাৎ করে, বিদেশে পাচার হয়, আর বিপিসি নাকে তেল দিয়ে ঘুমায়।

বিপিসির আইনজীবীদের উদ্দেশ করে রোববার (১৫ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালতে বিপিসির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন ও অ্যাডভোকেট আব্দুস সামাদ আজাদ।

 

স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানিতে টাকা আত্মসাৎ ও অনিয়মের কথা স্বীকার করে বিপিসির আইনজীবীরা বলেন, এ অনিয়মের পেছনে দায়ী মঈনুদ্দিন আহমেদ ও প্রতিষ্ঠানটির সাবেক মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহেদ। মোহাম্মদ শাহেদ বিদেশে টাকা পাচার করেছেন। তবে তিনি করোনার মধ্যে মারা গেছেন বলে জানানো হয়।

এ সময় আদালত বিপিসির আইনজীবীদের উদ্দেশ করে বলেন, তখন কি আপনারা (বিপিসি) নাকে তেল দিয়ে ঘুমাচ্ছিলেন?  এশিয়াটিক অয়েল কোম্পানিতে অনিয়ম হয়, অর্থ আত্মসাৎ হয় আর আপনারা নাকে তেল দিয়ে ঘুমান।

 

এ সময় আইনজীবীরা বলেন, অনিয়মের ঘটনা নজরে আসার সঙ্গে সঙ্গে আমরা মন্ত্রণালয়কে অবহিত করেছি। এ ঘটনায় কমিটি গঠন করা হয়েছে। মামলা হয়েছে।

তখন আদালত বলেন, অনিয়ম, অর্থ আত্মসাৎ যিনিই করুক, তাকে ছাড় দেওয়া হবে না। এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে হবে।

পরে আদালত দুদক ও বিপিসিকে এফিডেভিট আকারে তদন্ত সংক্রান্ত প্রতিবেদন আগামী ২৯ জানুয়ারি আদালতে দাখিলের নির্দেশ দেন। ওইদিন পরবর্তী আদেশ দেবেন আদালত।

 

এর আগে গত ৬ নভেম্বর বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির ৪৭২ কোটি টাকা আত্মসাৎ ও অনিয়মের ঘটনায় কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চান হাইকোর্ট। অডিটর জেনারেল ও বিপিসির চেয়ারম্যানকে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। একইসঙ্গে অনিয়মের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট