চট্টগ্রাম রবিবার, ১২ মে, ২০২৪

সর্বশেষ:

চলতি বছর নিম্ন-কার্বন নিঃসরণ প্রকল্পে বিনিয়োগ বাড়বে মাত্র ১০%

অনলাইন ডেস্ক

১৫ জানুয়ারি, ২০২৩ | ১১:৪৭ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বজুড়ে জোর প্রচেষ্টা চলছে। সরকার থেকে প্রতিষ্ঠান পর্যন্ত নেয়া হচ্ছে বিভিন্ন উদ্যোগ। বাড়ছে পরিবেশবান্ধব প্রকল্প। এরই অংশ হিসেবে নিম্ন-কার্বন নিঃসরণ প্রকল্পেও ব্যয় বাড়ানো হচ্ছে।

তবে চলতি বছর এসব প্রকল্পে ব্যয় বাড়ার হার ধীর হতে যাচ্ছে। নরওয়েভিত্তিক জ্বালানি গবেষণা প্রতিষ্ঠান রিস্ট্যাড এনার্জি একটি প্রাক্কলনে জানিয়েছে, চলতি বছর বিশ্বজুড়ে নিম্ন-কার্বন নিঃসরণ প্রকল্পগুলোয় ব্যয় মাত্র ১০ শতাংশ বা প্রায় ৬ হাজার কোটি ডলার বাড়বে। যদিও উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান সুদের হারের মধ্যে এ বাড়ার গতিকে আশঙ্কাজনক মনে করেন না বিশ্লেষকরা।

গত শুক্রবার একটি প্রতিবেদনে রিস্ট্যাড এনার্জি জানিয়েছে, হাইড্রোজেন এবং কার্বন ক্যাপচার, ইউটিলাইজেশন অ্যান্ড স্টোরেজ (সিসিইউএস) অবকাঠামোর জন্য উল্লেখযোগ্য তহবিল বৃদ্ধি স্বল্প কার্বন নিঃসরণ করা জ্বালানি প্রকল্পগুলোয় ব্যয় বাড়াতে সহায়তা করবে। সিসিইউএস, হাইড্রোজেন, ভূ-তাপীয়, জলবিদ্যুৎ, বায়ুবিদ্যুৎ, পারমাণবিক ও সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ ক্রমবর্ধমান রয়েছে। ২০২২ সালে এ প্রকল্পগুলোয় বিনিয়োগের পরিমাণ ছিল প্রায় ৫৬ হাজার কোটি ডলার। চলতি বছর এ বিনিয়োগ ৬২ হাজার কোটি ডলারে উন্নীত হবে।

যা-ই হোক, দুই বছরের উচ্চ মূল্যস্ফীতির পর ব্যয়সচেতন বিনিয়োগকারীরা এসব প্রকল্পে বিনিয়োগ বাড়াতে ধীরে অগ্রসর হচ্ছেন। প্রকল্পগুলোয় বছরওয়ারি গড়ে প্রায় ২০ শতাংশ ব্যয় বৃদ্ধির তুলনায় চলতি বছরের প্রাক্কলন অনেক ধীর। যদিও এটিকে আতঙ্কজনক বলতে চান না বিশ্লেষকরা।

রিস্ট্যাড এনার্জির সাপ্লাই চেইন রিসার্চ বিভাগের প্রধান আডুন মার্টিনসেন বলেন, প্রত্যাশার তুলনায় চলতি বছর স্বল্প কার্বন নিঃসরণ প্রকল্পে ব্যয়ের গতি কিছুটা কমছে। তবে এক্ষেত্রে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ উচ্চ মূল্যস্ফীতি সাধারণভাবেই শিল্পজুড়ে ব্যয়ের প্রবণতা ধীর করে দেয়। আমরা আশা করছি, আগামী বছরগুলোয় স্বল্প কার্বন নিঃসরণ করা প্রকল্পগুলোয় ব্যয় আবারো শক্তিশালী হবে।

তিনি বলেন, হাইড্রোজেন ও সিসিইউএস প্রকল্পগুলোয় বিনিয়োগ উল্লেখযোগ্য বাড়বে বলে আশা করা হচ্ছে। কারণ প্রযুক্তিগত অগ্রগতি ও এ সমাধানগুলোর চাহিদা অনেক বেশি। এগুলো জলবায়ুতে অনেক নেতিবাচক প্রভাব বন্ধ করতে পারে।

বিশ্বজুড়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়াচ্ছে কেন্দ্রীয় ব্যাংকগুলো। এটি নির্মাণ ব্যয়কে বাড়িয়ে দিচ্ছে। বিশেষ করে উচ্চ ঋণের খরচ নতুন প্রকল্পে ব্যয় কমাতে প্ররোচিত করছে বিনিয়োগকারীদের। তবে কয়েক মাস ধরে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি কিছুটা ধীর হওয়া শুরু করেছে। গত বছর ফেডারেল রিজার্ভ আক্রমণাত্মকভাবে সুদের হার বাড়ানোয় মূল্যস্ফীতি চার দশকের উচ্চতা থেকে নেমে এসেছে। যদিও ইউরোপজুড়ে এটি এখনো রেকর্ড পর্যায়ে রয়ে গেছে।

২০২২ সালে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বেড়েছে ২১ শতাংশ। এ নিয়ে প্রথমবারের মতো এ বিনিয়োগ জ্বালানি তেল ও গ্যাস প্রকল্পগুলোর ব্যয়কে ছাড়িয়ে গেছে। বিশেষ করে জ্বালানির উচ্চ দাম ও ঘাটতি দেশগুলোকে নবায়নযোগ্য জ্বালানিতে ব্যয় বাড়াতে প্ররোচিত করেছে।

রিস্ট্যাড এনার্জি জানিয়েছে, মূল্যস্ফীতির কারণে চলতি বছর বিনিয়োগকারীরা পরিবেশবান্ধব প্রকল্পের ব্যয়ে লাগাম টানবেন বলে ধারণা করা হচ্ছে। তবে মূল্যস্ফীতির চাপ ধীর হওয়ার সঙ্গে সঙ্গে এসব প্রকল্পে ব্যয় আবারো বাড়বে। চলতি বছর সৌরবিদ্যুৎ খাতে ব্যয় বেড়ে দাঁড়াবে ২৫ হাজার কোটি ডলার, গত বছরের চেয়ে যা ৬ শতাংশ বেশি। মূলত সৌরবিদ্যুৎ প্যানেলে ব্যবহূত পলিসিলিকনের খরচ কমে যাওয়ায় এ প্রকল্পে ব্যয় বাড়ছে। মূল্যের হিসাবে বিনিয়োগ তুলনামূলকভাবে নগণ্য বৃদ্ধি সত্ত্বেও সৌরবিদ্যুতের সক্ষমতা প্রায় ২৫ শতাংশ বেড়ে ১ হাজার ২৫০ গিগাওয়াট ঘণ্টায় উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

হাইড্রোজেন ও সিসিইউএস খাতে চলতি বছর সবচেয়ে বেশি বিনিয়োগ বাড়বে। এ দুই খাতে বিনিয়োগ বাড়ার হার হবে যথাক্রমে ১৪৯ ও ১৩৬ শতাংশ। ২০২৩ সালে হাইড্রোজেনে মোট ব্যয় ৭৮০ কোটি ডলারে উন্নীত হবে। যেখানে সিসিইউএস খাতে ব্যয়ের পরিমাণ দাঁড়াবে ৭৪০ কোটি ডলারে।

এদিকে চলতি বছর জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ গত বছরের তুলনায় সংকুচিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া পারমাণবিক বিদ্যুতে ব্যয় সমতল থাকার পূর্বাভাস দেয়া হয়েছে। রিস্ট্যাড এনার্জির তথ্য অনুসারে, চলতি বছর অনশোর (স্থল) বায়ুবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ ১২ শতাংশ বেড়ে প্রায় ২৩ হাজার কোটি ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। যখন অফশোর (সামুদ্রিক) বায়ুবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ ২০ শতাংশ বেড়ে ৪ হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছবে। এ সময়ে ভূ-তাপীয় প্রকল্পে ব্যয় বাড়বে প্রায় ৪৫ শতাংশ। তথ্যসূত্র: বণিক বার্তা

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট