চট্টগ্রাম মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জন কেরির বৈঠক

২০ ফেব্রুয়ারি, ২০২২ | ১:১২ অপরাহ্ণ

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে দেশটির প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরির সঙ্গে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইড লাইন বৈঠকে তিনি এই আলোচনা করেন।

রবিবার (২০ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলবায়ু ঝুঁকি মোকাবিলায় দীর্ঘমেয়াদী, উচ্চাভিলাষী উদ্যোগ বাস্তবায়নের জন্য বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। এ সময় তারা জলবায়ু খাতে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।

ড. মোমেন গ্রিন এনার্জিতে রূপান্তরের জন্য সাশ্রয়ী প্রযুক্তি দিয়ে বাংলাদেশ এবং অন্যান্য জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলিকে সহায়তা করার জন্য জি-৭ এর প্রতি আহ্বান জানান। জন কেরি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষা করা পারমাণবিক প্ল্যান্টের সম্ভাবনা সম্পর্কে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী নবায়নযোগ্য জ্বালানি খাতে চাকরির সুযোগ সৃষ্টি এবং সৌর শক্তিচালিত সরঞ্জাম পরিচালনায় দক্ষতা বিকাশে মার্কিন সহায়তা কামনা করেন। এ সময় জন কেরি বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বনায়ন, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ক্ষমতাসহ বেড়িবাঁধ উচ্চতা ও প্রশস্তকরণ প্রকল্পে আগ্রহ দেখান। তিনি এ বিষয়ে প্রাক সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনায় মার্কিন সহায়তার আশ্বাস দেন।

দুই নেতা যুক্তরাষ্ট্র থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক নিষেধাজ্ঞার বিষয়েও কথা বলেন। বৈঠকে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়াও উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন