চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

দেশব্যাপী শুরু হল শব্দ পরিমাপ বিষয়ক জরিপ

নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি, ২০২২ | ১০:০১ অপরাহ্ণ

শব্দ দূষণ নিয়ন্ত্রণে দেশের প্রতিটি জেলা শহরে শব্দ মাত্রা পরিমাপের বিষয়ে সমীক্ষা ও সচেতনতামূলক মতবিনিময় সভার কার্যক্রম শুরু হয়েছে। এ ক্ষেত্রে গাড়ির ড্রাইভারদের আগে সচেতন করা উচিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সবাইকে সচেতন করার জন্য দর্শনীয় স্থানগুলোতে পোস্টারিং করার মত তাদের।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মানিকগঞ্জ জেলা শহর থেকে শুরু হওয়া এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনের নেতৃত্ব দেন বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। পরে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং ই কিউ এম এস কনসাল্টিং লিমিটেডের সহযোগিতায় আয়োজিত জেলা পরিষদের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় মতবিনিময় সভা।

মতবিনিময় সভায় মানিকগঞ্জ পৌরসভার মেয়র রমজান আলী বলেন, শব্দ দূষণকারী গোষ্ঠীকে আগে চিহ্নিত করতে হবে। এ ক্ষেত্রে গাড়ির ড্রাইভারদের আগে সচেতন করা উচিত। সবাইকে সচেতন করার জন্য দর্শনীয় স্থানগুলোতে পোস্টারিং করা দরকার।

কর্নেল মালেক মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. আবু বকর সিদ্দিক বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণে পরিবেশ আইন রয়েছে কিন্তু বাস্তবায়ন নেই। এই দূষণের কারণে হার্টবিট প্রেশার ডায়াবেটিসসহ নানা রোগ সৃষ্টি হয়। বাচ্চাদের গেমস খেলার মাধ্যমেও শব্দ দূষণ হয়। বধির হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট