চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বাংলাদেশে অস্ত্র বিক্রির আগ্রহ তুরস্কের

বাংলাদেশে অস্ত্র বিক্রির আগ্রহ তুরস্কের

নিজস্ব প্রতিবেদক

২৩ ডিসেম্বর, ২০২০ | ৬:০৬ অপরাহ্ণ

ঢাকায় সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু জানিয়েছেন, বাংলাদেশে তুরস্ক তাদের প্রতিরক্ষাসামগ্রী বিক্রি করতে চায়। একইসাথে বৃহদায়তন প্রকল্পে বিনিয়োগেরও আগ্রহ রয়েছে। বুধবার (২৩ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ এশিয়ার উদীয়মান সূর্য ও সব দেশের জন্য বাংলাদেশ আজ মডেল। তুরস্কের গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে এশিয়া আর ইউরোপের দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশে স্বাস্থ্য, প্রতিরক্ষাসহ নানা খাতে বিপুল বিনিয়োগের সুযোগ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে।

তুরস্কের প্রতিরক্ষাপণ্য কিনতে কোনো ধরনের শর্তারোপ করা হয় না উল্লেখ করে মেভলুত কাভাসগ্লু বলেন, তুরস্কের প্রতিরক্ষাপণ্যের গুণগত মান অত্যন্ত ভালো ও দাম অত্যন্ত সুলভ। আমি নিশ্চিত, বাংলাদেশ এই সুবিধাগুলোর সুযোগ নেবে। চীনের পরেই তুরস্কের নির্মাণপ্রতিষ্ঠানগুলোর অবস্থান। এগুলো পৃথিবীর অন্যতম, তাই এ খাতে আমরা একসঙ্গে কাজ করতে আগ্রহী।

ড. মোমেন বলেন, আমরা তুরস্কের সঙ্গে বাণিজ্যসহ বহুপক্ষীয় সম্পর্ক বাড়াতে আগ্রহী। তুরস্কের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট