চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

গার্মেন্টস খাতে ঋণ দেয়া হবে, অনুদান নয় : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১ এপ্রিল, ২০২০ | ৯:১২ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘গার্মেন্টস খাতকে দুই শতাংশ সুদে ঋণ দেয়া হবে, এটা অনুদান নয়।’ আজ বুধবার (১ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশের অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় করণীয় শীর্ষক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।
জাতির উদ্দেশ্যে দেয়া সাম্প্রতিক ভাষণে প্রধানমন্ত্রী রপ্তানি খাতের জন্য যে ৫ হাজার কোটি টাকার তহবিল ঘোষণা করেছেন, তা থেকে ব্যবসায়ীরা কিভাবে সুবিধা পাবেন জানতে চাইলে বাণিজ্য মন্ত্রী বলেন, ‘এ তহবিল থেকে গার্মেন্টস শিল্পের জন্য ২ শতাংশ সুদে লোন দেয়া হবে, এটা অনুদান নয়।’
বৈঠকে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন, বিজিএমইএ সভাপতি রুবানা হকসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন।
সাধারণ ছুটিতে গার্মেন্টস কারখানা বন্ধের বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, গার্মেন্টেস বন্ধের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা নেই। মালিক চাইলে তারা সরকারি স্বাস্থ্য বিধি মেনে চালাতে পারবেন। কর্মীর সুরক্ষা ব্যবস্থা অবশ্যই করতে হবে।
বৈঠকের আলোচনা প্রসঙ্গে তিনি বলেন, ‘সমস্যাগুলো নিয়ে আলোচনা হয়েছে, কী সুযোগ আছে সেটা নিয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়গুলো বিশ্লেষণ করে আমরা করণীয় ঠিক করবো।’
পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট