চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

প-িত নির্মলেন্দু চৌধুরী’র জন্মদিনে শাস্ত্রীয় সঙ্গীতাঞ্জলি

নাদো প্রতিবেদন

৪ জানুয়ারি, ২০২০ | ৫:৪৯ পূর্বাহ্ণ

শাস্ত্রীয় সঙ্গীত জগতের সঙ্গীতগুরু প-িত নির্মলেন্দু চৌধুরী। সুর, সঙ্গীত ও তাল জ্ঞানে যিনি প-িত। সুদীর্ঘ বছর থেকে সংগীত সাধনায় শ্রম ও মেধা দিয়ে সৃষ্টি করেছেন অনেক উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী। গুরুশিষ্যের মিলন মেলায় গুরুজীর ছাত্র-ছাত্রীদের এই গুরুদক্ষিণা দেয়ার আয়োজনে এ গুণী ব্যক্তিত্ব নির্মলেন্দু চৌধুরী’র ৮০তম জন্মদিন পালন করেছে সুরতীর্থ’র শিষ্যবৃন্দ। শুভ জন্মদিন ছিল ৩ ডিসেম্বর, মঙ্গলবার। এই উপলক্ষে গত ২ ও ৩ ডিসেম্বর সোমবার ও মঙ্গলবার দু’দিনব্যাপী সন্ধ্যায় শাস্ত্রীয় সঙ্গীতানুষ্ঠান চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত হল। ১ম দিনে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানে শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম সুরেন্দ্র সঙ্গীত বিদ্যাপীঠ, আর্য্য সঙ্গীত সমিতির অধ্যক্ষ ওস্তাদ মিহির লালা, সুরতীর্থের অধ্যক্ষ ও আর্য্য সঙ্গীত সমিতির উপাধ্যক্ষ প-িত নির্মলেন্দু চৌধুরী’র সভাপতিত্বে সম্মানিত অতিথি ছিলেন, চট্টগ্রাম চারুকলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর রীতা দত্ত বিশিষ্ট সেতার শিল্পী মিহির কানুনগো। স্বাগত বক্তব্য রাখেন, গুরুজীর শিষ্য শিল্পী সুব্রত দাশ অনুজ।
এরপর শুরু হয় শাস্ত্রীয় সঙ্গীতানুষ্ঠান। সমবেত সঙ্গীত ভূপালী রাগে ধ্রুপদ দিয়ে শুরু হয়। একক শাস্ত্রীয় সঙ্গীতে জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী প্রমা অবন্তী বিশ্বাস-এর খেয়াল পরিবেশনায় ছিল রাগ চন্দ্রকোষ। শিল্পী দীপ্ত সেন পরিবেশন করে রাগ-মিঞাকী মল্লার। শিল্পী অমি চক্রবর্তীর কণ্ঠে রাগ-কলাবতী, শিল্পী রাজীব মজুমদারের পরিবেশনায় ছিল রাগ বাগেশ্রী, শিল্পী কে.পি. দাশ (বাবু) পরিবেশন করেন রাগ যোগ, শিল্পী রঞ্জন দত্ত বাহার রাগে ধামার পরিবেশন করেন। ১ম দিনের সর্বশেষ শিল্পী রিষু তালুকদারের কণ্ঠে রাগ মিশ্র খাম্বাজে ঠুমরী পরিবেশিত হয়। হৃদয় দিয়ে উপভোগ করে দর্শকরা বলেন প-িত নির্মলেন্দু চৌধুরী’র যোগ্য শিষ্য। অনন্য পরিবেশনায় মিলনায়তন যেন সঙ্গীতময় করে তুলেছেন এ শিল্পীরা।
২য় দিনের অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন, বাংলাদেশ বেতার চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক এস.এম. আবুল হোসেন। বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রামের শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা, বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও সঙ্গীত প্রশিক্ষক অধ্যাপিকা মৃণালিনা চক্রবর্তী। সংবর্ধেয় অতিথি ছিলেন, সুরতীর্থের অধ্যক্ষ, চট্টগ্রাম সুরেন্দ্র সংগীত বিদ্যাপীঠ, আর্য সঙ্গীত সমিতির উপাধ্যক্ষ প-িত নির্মলেন্দু চৌধুরী। বক্তব্য রাখেন, বিশিষ্ট বংশীবাদক আজিজুল ইসলাম, শিল্পী শাহাবুদ্দীন খালেক ফারুক। কেদার রাগে ধ্রুপদ পরিবেশনের মধ্য দিয়ে একক শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন শিল্পী শ্রাবন্তী ধর। তিনি কেদার রাগে খেয়াল পরিবেশন করেন। শিল্পী শিমুল দাশ পরিবেশন করেন রাগ-মালকোষ, শিল্পী প্রিয়াংকা দাশ (অর্কি) পরিবেশনা করেন রাগ-রাগেশ্রী, শিল্পী শ্যামল রাজ দত্ত পরিবেশন করেন রাগ-হংসধ্বনি, শিল্পী দোলন চক্রবর্তী পরিবেশন করেন রাগ-মধুকোষ, শিল্পী সুব্রত দাশ অনুজ ভৈরবী রাগে ঠুমরী পরিবেশনা করেন ।
দু’দিন ব্যাপী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাচিক শিল্পী অরুণ ভদ্র। শিল্পী রিষু তালুকদারের পরিচালনায় ধ্রুপদে অংশগ্রহণ করেন অনিন্দিতা, প্রজ্ঞা, লাবণী, শ্রাবন্তী, অমি, মুক্তা, প্রিয়ন্তী, ¯েœহা, ঐশি, রক্তিম, রিমি, রিমন, স্বস্তিকা, দীপ্ত, অস্মি, পার্থ, পূর্ণপ্রমা, অমৃত, প্রমা, এ্যাপি, শান্তনু, পূর্ণা, দিপান্বিতা, পৃথুলা, চন্দ্রিকা ও মৌমিতা। শিল্পীদের যন্ত্রে সহযোগিতা করেন হারমোনিয়ামে- রিষু তালুকদার, সুব্রত দাশ অনুজ, লিটন সেন, দোলন চক্রবর্তী, কে.পি. দাশ (বাবু) ও রিয়া দাশ। তবলায় Ñ উৎপল দে (মিঠু), পলাশ দে, সানি দে, আশীষ দে, রতন দত্ত ও প্রশান্ত ভৌমিক, বেহালায় শ্যামল দাশ। তানপুরায় ছিলেনÑ অনিন্দিতা তালুকদার, প্রজ্ঞা লাবণী সিকদার, সোমি চক্রবর্তী, অমি চক্রবর্তী, প্রমা অবন্তী বিশ্বাস এবং রিয়া দাশ।
সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সুব্রত দাশ অনুজ, রিষু তালুকদার, উৎপল দে মিঠু ও পলাশ দে। প-িত নির্মলেন্দু চৌধুরীর ৮০তম শুভ জন্মদিনে শুভেচ্ছা ও শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন সংগঠন এবং শিষ্যদের পক্ষ থেকে সম্মাননা স্মারক, উপহার ও ৫০ হাজার টাকার চেক তুলে দেন গুরুজীকে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট