চট্টগ্রাম সোমবার, ১৩ মে, ২০২৪

সর্বশেষ:

প্লে-ব্যাকে ব্যস্ত কণ্ঠশিল্পী লিজা

ইয়াসমিন আকতার

১৪ ডিসেম্বর, ২০১৯ | ৪:১৮ পূর্বাহ্ণ

সানিয়া সুলতানা লিজা বেশি পরিচিত লিজা নামে, একজন বাংলাদেশি সঙ্গীতশিল্পী। তিনি ২০০৮ সালে বাংলাদেশি টেলিভিশন চ্যানেল এনটিভিতে প্রচারিত সঙ্গীত বিষয়ক রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ প্রতিযোগিতায় প্রথম হন।

গানের ভুবনে যাত্রা শুরু প্রাথমিক বিদ্যালয়ে পড়াকালীন সময়ে এক শিক্ষিকার উৎসাহে। লিজা তখন পড়তেন গৌরীপুর পৌর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। স্কুলের শিক্ষিকার পরামর্শে বাবা তাকে ভর্তি করে দিলেন ‘গৌরীপুর সঙ্গীত নিকেতন’-এ। এখানে তিনি বছর তিনেক উচ্চাঙ্গ, পল্লী আর আধুনিক গান শিখেছিলেন। তারপর লিজা গান শিখেছেন শিক্ষক আনোয়ার হোসেন আনুর কাছে। এই ওস্তাদজী তাকে শিখিয়েছেন ক্ল্যাসিক্যাল, আধুনিক গান। মিডিয়াতে তিনি যাত্রা শুরু করেন নতুন কুঁড়ি (২০০৪)- এ অংশগ্রহণের মাধ্যমে।

দেশাত্মবোধক গান গেয়ে ৩ বার জাতীয় পুরস্কার পেয়েছেন। ২০০৩ সালে অনুষ্ঠিত সারা দেশে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন। ২০০৬ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় দেশাত্মবোধক ও পল্লী-গীতি দুই ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছিলেন। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ আয়োজিত ইসলামিক গানে রৌপ্যপদক পেয়েছিলেন। ঢাকার ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বিবিএ সম্পন্ন করেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং বিভাগে এমবিএ করছেন।

তার প্রথম একক অ্যালবাম তৌসিফ ফিচারিং লিজা পার্ট-১ প্রকাশিত হয় ২০১২ সালে, দ্বিতীয় একক অ্যালবাম পাগলি সুরাইয়া প্রকাশিত হয় ২০১৫ সালে। প্লে-ব্যাকও করেছেন ৫০টিরও বেশি সিনেমাতে। গানের মিশ্র অ্যালবাম বেরিয়েছে ৫০টিরও বেশি।
জনপ্রিয় এই গায়িকাকে নিয়ে সংগীতাঙ্গণে একটি গুঞ্জন ছড়িয়েছে, ২০১৫ সালে নাকি তার বিয়ে ভেঙে গিয়েছিল। সম্প্রতি একটি সাক্ষাৎকারে সেই গুঞ্জন নিয়ে মুখ খুলেছেন লিজা। জানিয়েছেন, বিয়ে নয়, ২০১৫ সালে তার বাগদান ভেঙেছিল। লিজার কথায়, শেষ পর্যন্ত আমাদের বিয়েটা হয়নি। যার সঙ্গে বাগদান হয়েছিল তিনি হয়তো এতদিনে বিয়েও করে ফেলেছেন।
তাহলে গায়িকা বিয়ে করবেন কবে? এমন প্রশ্নে লিজার জবাব, ‘আপাতত বিয়ে করার কোনো ইচ্ছা নেই। নানা কারণে বিয়ের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছি। কেরিয়ারের দিকে মনযোগ দিতে চাই।
এ সময়ে গান নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন লিজা। বিভিন্ন চ্যানেলের রেকর্ডিংয়েও সময় দিচ্ছেন। চলছে নতুন গানের রেকর্ডিংও। এদিকে বর্তমানে বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন লিজা। কারণ সম্প্রতি তার ইউটিউব চ্যানেলে এক লাখ সাবস্ক্রাইবার অতিক্রম করায় সিলভার প্লে-বাটন পেয়েছেন তিনি।

স্বীকৃতিস্বরূপ ইউটিউবের কাছ থেকে পেলাম সিলভার প্লে-বাটন। এটা খুব আনন্দের বিষয়। আমি শ্রোতাদের প্রতি কৃতজ্ঞ। পাশাপাশি ইন্সটাগ্রাম একাউন্টটি ভেরিফায়েড হওয়াতেও বেশ আনন্দিত। এদিকে নতুন গান প্রসঙ্গে লিজা বলেন, গত এক বছরে আমার বেশকিছু গান প্রকাশ হয়েছে। শ্রোতাদের কাছ থেকে অনেক ভালোবাসা পেয়েছি গানগুলোর মাধ্যমে। এবার নতুন কিছু নিয়ে আসছি। গতানুগতিক কাজ আসলে করতে চাই না। এ কারণে সময় নিয়ে গানের কাজ হচ্ছে। বেশকিছু গানের পরিকল্পনা রয়েছে। এগুলো সামনে ভিডিওসহ প্রকাশ করবো বলে ঠিক করেছি। তবে এখনই সে বিষয়ে কিছু বলতে চাই না। চমক হিসেবে থাক। প্লে-ব্যাকের ব্যস্ততা প্রসঙ্গে লিজা বলেন, গত একবছরে বেশ কিছু ছবিতে প্লে-ব্যাক করার সুযোগ হয়েছে। কয়েকটি নতুন ছবিতেও গাওয়ার কথা রয়েছে। ব্যাটে-বলে মিললে সেগুলোও করে ফেলবো। এর বাইরে আসলে শো নিয়েও অনেক ব্যস্ত থাকতে হয়। তবে প্লে-ব্যাকে আমি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট