চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

রোজা যাদের উপর ফরজ যাদের উপর ফরজ নয়

রায়হান আজাদ 

২৬ এপ্রিল, ২০২১ | ১১:০৭ পূর্বাহ্ণ

ইসলামী শরীয়তে যাদের উপর রোজা ফরজ করা হয়েছে তারা হলেন প্রাপ্ত বয়স্ক মুসলিম,সুস্থ বিবেক বুদ্ধিসম্পন্ন ও মুকীম তথা নিজ বাসস্থানে অবস্থানকারী আর দশ প্রকার মানুষের উপর রোজা পালন করা ফরজ নয়, তারা হলেন,

১.অমুসলিম: ইসলাম গ্রহণের পূর্বে কাফিরের উপর রোজা ফরজ নয় এবং তার জন্য ইসলাম গ্রহণের পর কাজা করাও জরুরি নয়।
২. অপ্রাপ্ত বয়স : অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়ের উপর রোজা ফরজ নয় কিন্তু অভ্যাস গড়ার জন্য তাদেরকে রোজা পালনের আদেশ করা যাবে।
৩. পাগল : প্রাপ্ত বয়স্ক পাগলের উপর রোজা ফরজ নয় ।
৪. অশীতিপর বৃদ্ধ: বার্ধক্যে উপনীত এমন লোক যে ভালমন্দ পার্থক্য করতে পারে না তার জন্য রোজা ফরজ নয় ।
৫. চির রোগী ও অক্ষম: বিশেষত এমন বৃদ্ধ ব্যক্তি যে রোজা রাখতে সক্ষম নয় বা এমন রোগী যার রোগমুক্তির সম্ভাবনা নেই। এমন ব্যক্তিদের জন্য ফিদইয়া দেয়া ওয়াজিব।
৬. মুসাফির : মুসাফিরের জন্য সফরে রোজা রাখা বা না রাখার এখতিয়ার আছে তবে যদি সফরে রোজা না রাখে তাহলে পরে এসব রোজা কাজা করে নেবে।
৭. রোগাক্রান্ত ব্যক্তি : অস্থায়ীভাবে রোগাক্রান্ত ব্যক্তির পক্ষে রোজা রাখা কঠিন হলে সুস্থ না হওয়া পর্যন্ত রোজা রাখবে না, কিন্তু সুস্থ হওয়ার পর কাজা করবে।
৮. ঋতুবতী মহিলা : মাসিক ঋতুস্রাব অথবা সন্তান প্রসব জনিত অবস্থায় রোজা না রাখে পরে কাজা করে নেবে।
৯. গর্ভবতী ও দুগ্ধদানকারী নারী : গর্ভধারণ বা দুগ্ধপান করানোর কারণে যদি তাদের প্রতি রোজা রাখা কঠিন হয় বা স্বীয় সন্তানের অনিষ্টের আশঙ্কা থাকে তবে রোজা না রেখে যখন আশঙ্কামুক্ত হবে তখন সুবিধা মত সময়ে কাজা করে নিবে।
১০. দুর্ঘটনা কবলিত লোককে রক্ষাকারী নিরুপায় ব্যক্তি: এমন ব্যক্তি যে রোজা ছেড়ে দিতে বাধ্য, যেমন কোন ছোট বাচ্চা পানিতে ডুবে গেছে অথবা আগুনে পুড়ে যাচ্ছে তাকে মুক্ত করার জন্য রোজা ছেড়ে দিতে হলে ছেড়ে দেবে কিন্তু পরবর্তীতে তাকে কাজা করে নিতে হবে।
বিনা উজরে সিয়াম ভঙ্গ করলে তার জন্য ভীষণ শাস্তির ব্যবস্থা রয়েছে। এ বিষয়ে রাসুলে কারীম ছাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্লাম ‘র কয়েকটি হাদিস রয়েছে,“আবু উমামা রাদিআল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্ল­াহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “একদিন আমি স্বপ্নে দেখলাম যে, একটি সম্প্রদায় উল্টোভাবে ঝুলছে। তাদের মুখ ফেটে গেছে আর তা থেকে রক্ত ঝরছে। আমি জিজ্ঞেস করলাম এরা কারা? বলা হল, এরা ঐসব ব্যক্তি যারা বিনা উজরে রমজান মাসের সিয়াম ভঙ্গ করেছিল। আল্লাহ পাক যাদের উপর রমজানের রোজা ফরজ হয়েছে তাদের সবাইকে যথাযথভাবে সকল রোজা রাখার তৌফিক দান করুন। আমীন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট