চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

রোজাদারকে ইফতার করালে তার সমান নেকী পাওয়া যায়

রায়হান আজাদ 

২৪ এপ্রিল, ২০২১ | ১১:১৫ পূর্বাহ্ণ

দেখতে না দেখতে মাহে রমজানের রহমত দশক শেষে মাগফিরাত দশক এসে পড়েছে। ইফতার নিজে করার সাথে সাথে হাদীসে অন্য রোজাদার ভাইকেও ইফতার করানোর ফজিলত বর্ণিত হয়েছে। রাসুল (সা.) এ সম্পর্কে উম্মতকে উৎসাহিত করার জন্য বলেছেন, ‘যে ব্যক্তি কোন রোজাদারকে ইফতার করাবে আল্লাহ তার বিনিময়ে ওই ব্যক্তির অতীত অপরাধ মাফ করবেন এবং দোজখের কঠিন শাস্তি থেকে নাজাতের ব্যবস্থা করবেন। রোজাদার ব্যক্তি রোজা রেখে যে পরিমাণ সাওয়াবের ভাগীদার হবে, যে ব্যক্তি রোজাদারকে ইফতার করাবে সেও সমপরিমাণ নেকী পাবে। এজন্য রোজাদারের নিজস্ব সাওয়াব কমানো হবে না।

সাহাবীগণ আরজ করলেন, ইয়া রাসুলুল্লাহ (সা.), রোজাদারকে ইফতার করানোর সামর্থ্য আমাদের সকলের নেই। তদুত্তরে রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি একটি খেজুর কিংবা একটু দুধের শরবত বা সামান্য পানি দ্বারা কোন রোজাদারকে ইফতার করাবে আল্লাহ তাকেও এ রোজার সাওয়াবের ভাগীদার করবেন। আর যে ব্যক্তি পেট ভরে রোজাদারকে খাওয়াবে তাকে আল্লাহ কিয়ামতের সংকটময় মুহুর্তে হাউজে কাওসার হতে পানি পান করাবেন। এ বরকতে সে ব্যক্তি বেহেশতে প্রবেশ না করা পর্যন্ত আর পিপাসার্ত হবে না’।

ইফতার পেট পুরে খাওয়া ভাল নয়। পরিমিত ভোজনই ইসলামের বিধান। হাদীসে এসেছে, ‘নিশ্চয় প্রকৃত মোমিন স্বল্পভোজী, পরিমাণমত খায় আর কাফির নাক ডুুবিয়ে খায়’। সুতরাং ইফতার গ্রহণের সময় আমাদেরকে অতিরিক্ত ভোজন পরিহার করতে হবে। মাগরিবের জামায়াত পাওয়া যায় মত সময়ে ইফতারের সমাপ্তি টানতে হবে। এ সম্বন্ধে ইসলামের বিশিষ্ট দার্শনিক ইমাম গাজ্জালী বলেন, সকল ছাতুরি শক্তি, কাম প্রবৃত্তিকে নিশ্চল, নিস্তেজ ও নির্মূল করার জন্য আমরা রোজা রেখে থাকি কিন্তু ইফতারের ভুড়ি ভোজনে হিতে বিপরীত হয়। সারাদিনের পানাহার ও খাবার পরিবর্জন করে ইফতারিতে তা আবার পূর্ণ করে পরিতুষ্ট হই, যা রোজার প্রকৃত উদ্দেশ্যের পরিপন্থী।

সুর্যাস্তের সাথে সাথে ইফতার করা মোস্তাহাব। মেঘাচ্ছন্ন আকাশ থাকলে দু’চার মিনিট দেরীতে করা উচিত। রোজা রেখে ইফতার না করা মাকরূহ। ইফতারের সময় হয়ে গেলে দেরী করা সমীচীন নয়। ইফতারের গুরুত্ব, নিয়ম-শৃঙ্খলা ও ফজিলতের প্রতি নজর রেখে আমাদের রোজাকে অর্থবহ করে তুলতে হবে। অপরকে ইফতার করানোর মূল্যবান পুরস্কার লাভে সচেষ্ট হতে  হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট