চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কুকুরের আশ্চর্য ক্ষমতা

৫ নভেম্বর, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

বলা হয়, মানুষের সবচেয়ে ভালো বন্ধু কুকুর। অনেক অনেক বছর আগে এরা বন-জঙ্গল ছেড়ে মানুষের সঙ্গে বসবাস করতে শুরু করে। নিজেদের বিভিন্ন ক্ষমতা কাজে লাগিয়ে সাহায্য করে মানুষকে।

তোমরা যারা কুকুর পোষো তারা কুকুরের অসাধারণ ক্ষমতা সম্পর্কে অল্প-বিস্তর পরিচিত। এসব ক্ষমতার কোনোটা যদি তোমার থাকতো, তবে তুমিও হয়ে যেতে পারতে সিনেমার সুপার হিরো। বাড়িয়ে বলছি না, সত্যিই। চলো জেনেই নেওয়া যাক, কুকুরের কিছু অসাধারণ ও বিস্ময়কর ক্ষমতা সম্পর্কে।

১. দিক নির্ণয় করতে কুকুরের কোনো কম্পাস দরকার হয় না। তারা অতিবেগুনি রশ্মি দেখতে পায়, একইসঙ্গে পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ড অনুভব করতে পারে। এছাড়াও তারা বাদুড়ের মতো কিছু বিশেষ শব্দ শুনতে পায়, যা মানুষের পক্ষে শোনা সম্ভব না। এসব কাজে লাগিয়েই তারা সঠিকভাবে দিক নির্ণয় করতে পারে।
২. তোমার যদি কোনো কারণে মন খারাপ থাকে, পোষা কুকুরটি কিন্তু গন্ধ শুকে ঠিকই তা বুঝে ফেলবে। তখন তোমার মন ভালো করার জন্য নানা প্রচেষ্টা চালাবে সে। এভাবে সে গন্ধের সাহায্যে দুষ্টু লোকদেরও শনাক্ত করতে পারে। গবেষকরা বলেন, কুকুর গন্ধের সাহায্যে ক্যানসারসহ মানুষের বেশ কিছু রোগের উপস্থিতি বুঝতে পারে।
৩. কুকুর ২৫০ রকমের শব্দ মনে রাখতে পারে, গুনতে পারে ১ থেকে ৫ পর্যন্ত। মজার বিষয় হলো, গবেষকদের মতে পূর্ণবয়স্ক কুকুরের বুদ্ধিমত্তা একটি দুই বছর বয়সী শিশুর সমান।
এ হিসেবে দেখলে কুকুররা খুবই বুদ্ধিমান। বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান কুকুরটির নাম চেসার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট