চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সিনেটর ও সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী বার্নি স্যান্ডার্স ‘কাশ্মীরে ভারতের পদক্ষেপ অগ্রহণযোগ্য’

২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৫৫ পূর্বাহ্ণ

বার্নি স্যান্ডার্স বলেছেন, নিরাপত্তা রক্ষার নামে কাশ্মীরের জনগণের উপরে নির্যাতনমূলক ব্যবস্থা নেয়া হয়েছে এবং সেখানকার জনগণের জন্য স্বাস্থ্যসেবার সুযোগটুকুও রোহিত করেছে।

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রবীণ সিনেটর এবং আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলে থেকে মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের ব্যাপারে নরেন্দ্র মোদি সরকারের পদক্ষেপের নিন্দা জানিয়েছেন।
স্যান্ডার্স উদ্বেগ প্রকাশ করে বলেছেন, কাশ্মীর নিয়ে ভারত যে পদক্ষেপ নিয়েছে তা অগ্রহণযোগ্য। তিনি বলেন, জাতিসংঘের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে কাশ্মীরে আন্তর্জাতিক আইন বাস্তবায়নের ব্যাপারে ভারতের উপরে অবশ্যই মার্কিন সরকারকে চাপ সৃষ্টি করতে হবে। তিনি বলেন, “ভারত যে পদক্ষেপ নিয়েছে তা অগ্রহণযোগ্য। জম্মু-কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থার উপরে যে বিধি-নিষেধ আরোপ করে রেখেছে ভারত সরকার তা শিগগিরই তুলে নিতে হবে। এজন্য ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে আন্তর্জাতিক আইনের সমর্থনে সাহসের সঙ্গে কথা বলতে হবে। পাশাপাশি সংকট সমাধানে জাতিসংঘের প্রচেষ্টার প্রতি আমেরিকাকে সমর্থন দিতে হবে।”

ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকার এক অনুষ্ঠানে বার্নি স্যান্ডার্স শনিবার বক্তব্য রাখার সময় আরো বলেন, নিরাপত্তা রক্ষার নামে কাশ্মীরের জনগণের উপরে নির্যাতনমূলক ব্যবস্থা নেয়া হয়েছে এবং সেখানকার জনগণের জন্য স্বাস্থ্যসেবার সুযোগটুকুও রোহিত করেছে।

তিনি বলেন, ভারতের বহু সম্মানিত ডাক্তারও জানিয়েছেন যে, জম্মু-কাশ্মীরের জনগণের চলচলের উপর সীমাবদ্ধতা আরোপ করার কারণে বহু রোগীর জীবন ঝুঁকির মুখে রয়েছে। আমেরিকায় বসবাসরত বহু মুসলমান যে সাম্প্রদায়িক হামলার শিকার হন এর নিন্দা জানিয়ে বার্নি স্যান্ডার্স বলেন, এটি আমেরিকার অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ। তিনি বলেন, আমেরিকায় এখন এমন একজন প্রেসিডেন্ট রয়েছেন যিনি ইসলাম এবং মুসলমানদেরকে ঘৃণা করেন। আমাদেরকে অবশ্যই এর বিরুদ্ধে উচ্চকন্ঠে প্রতিবাদ করতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট