চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

চীনের রাষ্ট্রীয় স্পন্সরড হ্যাকিং

আন্তর্জাতিক ডেস্ক

৭ জুন, ২০২৩ | ২:৫১ অপরাহ্ণ

চীনের রাষ্ট্র-স্পনসর্ড সাইবার গ্রুপ ‘ভোল্ট টাইফুন’ দ্বারা সাম্প্রতিক সাইবার-আক্রমণ, যা গুয়ামে মার্কিন সামরিক ঘাঁটি লঙ্ঘন করেছিল, আবারও স্পটলাইটে এনেছে সাইবার গুপ্তচরবৃত্তির জন্য চীনা হ্যাকারদের দ্বারা প্ররোচিত রাষ্ট্রীয় স্পনসরড হ্যাকিং। এর মধ্যে রয়েছে অর্থনৈতিক ও শিল্প গুপ্তচরবৃত্তি, জবরদস্তি, সমালোচনামূলক-অবকাঠামোতে ব্যাঘাত এবং ব্যক্তিগত তথ্য বাজেয়াপ্ত করা।

এর বাজারে প্রবেশের বিনিময়ে যৌথ উদ্যোগ চুক্তির অধীনে বিদেশী সংস্থাগুলিকে প্রযুক্তিগত তথ্য হস্তান্তর করতে বাধ্য করার বর্ধিত অভিযোগের মুখোমুখি হয়ে, বেইজিং এখন তার গবেষণা ও উন্নয়ন প্রচেষ্টাকে শক্তিশালী করার প্রযুক্তিগত জ্ঞান অর্জনের জন্য তার সাইবার গুপ্তচরবৃত্তিকে যথেষ্ট পরিমাণে বাড়িয়েছে কারণ এটি উদ্ভাবনকে উন্নীত করতে দেখায়। শক্তি তার অর্থনীতি। চীনা সাইবার গুপ্তচরবৃত্তির লক্ষ্যগুলির মধ্যে রয়েছে সেমিকন্ডাক্টর, মহাকাশ, ফার্মাসিউটিক্যালস, মেরিটাইম, স্বাস্থ্যসেবা এবং ন্যানো প্রযুক্তি সম্পর্কিত প্রযুক্তি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরে ভূ-রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, যা সেমিকন্ডাক্টরের মতো চীনের কাছে প্রয়োজনীয় প্রযুক্তির সরবরাহ চেইন শুকিয়ে গেছে, বেইজিং মূল বিশ্ব শিল্পের উপর আধিপত্য বিস্তার করার জন্য তার অভ্যন্তরীণ সরবরাহ চেইন এবং শিল্পগুলির বিকাশের গতি বাড়াতে মরিয়া। এর সাইবার যুদ্ধের অংশ হিসাবে, চীনা রাষ্ট্র সমর্থিত হ্যাকাররাও তেল ও গ্যাস পাইপলাইন এবং রেল ব্যবস্থা সহ সামরিক এবং সরকারী গুরুত্বপূর্ণ অবকাঠামো ব্যাহত করতে স্থানীয় বৈশ্বিক নেটওয়ার্কে অনুপ্রবেশ করেছে।

মাইক্রোসফ্টের মতে, চীনা রাষ্ট্র-স্পন্সরড হ্যাকিং গ্রুপ ‘ভোল্ট টাইফুন’ গত 2 বছর ধরে সক্রিয়ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে সমালোচনামূলক অবকাঠামো সংস্থাগুলিকে লক্ষ্যবস্তু করছে এমন সফ্টওয়্যার তৈরি করতে যা ভবিষ্যতের সংকটের সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ যোগাযোগ অবকাঠামোকে ব্যাহত করতে পারে।

চীনা হ্যাকাররা চীনের অর্থনৈতিক ও কৌশলগত স্বার্থ সম্পর্কিত তথ্য পেতে ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা এবং কেনিয়া সহ আফ্রিকা ও এশিয়ার দেশগুলোকে শুধু পশ্চিমা প্রতিষ্ঠানগুলোই লক্ষ্য করেনি। সম্প্রতি চীনা হ্যাকাররা চীনের ঋণ পরিশোধের কৌশল সম্পর্কে তথ্য পেতে কেনিয়ার প্রধান মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে টার্গেট করেছে।

চীনা হ্যাকাররা তাইওয়ান, ভিয়েতনাম, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, পাপুয়া নিউ গিনি, ঘানা, জিম্বাবুয়ে এবং নাইজেরিয়াকে চীনা সরকারের হ্যাকারদের দ্বারা তৈরি ম্যালওয়্যার ব্যবহার করে লক্ষ্যবস্তু করেছে। দিল্লিতে ভারতীয় প্রিমিয়ার জনস্বাস্থ্য পরিষেবা প্রতিষ্ঠান AIIMS-এর সার্ভারগুলিতে আক্রমণ এবং 2020 সালে মুম্বাইতে ব্ল্যাকআউটটিও স্পষ্টতই চীনের সাইবার-আক্রমণের একটি ঘটনা ছিল। চীনের বিরুদ্ধে তাইওয়ানের বিরুদ্ধে সাইবার জবরদস্তি ব্যবহার করে স্বাধীনতার স্বপক্ষের কার্যকলাপ বন্ধ করতে বাধ্য করার অভিযোগ আনা হয়েছে।

এর আগে, কোভিড মহামারী চলাকালীন, চীনা হ্যাকারদের ফোকাস ছিল ভ্যাকসিন উন্নয়ন সম্পর্কিত তথ্যের উপর। ক্রাউডস্ট্রাইকের তথ্য অনুযায়ী,

2020 সালের মাঝামাঝি থেকে 2021 সালের মাঝামাঝি বৈশ্বিক সাইবার আক্রমণের প্রায় 67% চীনা রাষ্ট্র-স্পন্সরড হ্যাকারদের কাছ থেকে। চীনা হ্যাকিং গ্রুপ ‘এপিটি 10’ ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত বায়োটেক এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসএলএল) এর আইটি সিস্টেমগুলিকে লক্ষ্যবস্তু করেছে, যেগুলি করোনার ভ্যাকসিন তৈরি করছে।

শেয়ার করুন