চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

অস্থিরতার গভীরে পাকিস্তান-আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

২১ মে, ২০২৩ | ৯:৩১ অপরাহ্ণ

নয়াদিল্লি-আফগানিস্তান এবং পাকিস্তান অস্থিরতার গভীরে ডুবে যাচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র দায়ীর একটি উল্লেখযোগ্য অংশ বহন করছে। যতদিন এই দীর্ঘ-অশান্ত অঞ্চলটি অশান্তিতে নিমজ্জিত থাকবে, ততদিন আন্তর্জাতিক নিরাপত্তার জন্য গুরুতর প্রভাব সহ ইসলামি সন্ত্রাসবাদের বিকাশ অব্যাহত থাকবে।

আফগানিস্তান দিয়ে শুরু করুন। মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তান-সমর্থিত তালেবান মিলিশিয়াদের কাছে দেশটি ছেড়ে দেওয়ার প্রায় 22 মাসে, একটি সন্ত্রাসী সুপার-রাষ্ট্রের আবির্ভাব ঘটেছে। আফগান জনগণের বিরুদ্ধে নৃশংসতা করা এবং মধ্যযুগীয় অনুশীলনগুলি পুনরায় চাপিয়ে দেওয়া, আফগান নারীদের চ্যাটেলের মর্যাদা হ্রাস করা সহ, তালেবান আল-কায়েদা এবং অন্যান্য কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠীর সাথে আরামদায়ক সম্পর্ক বজায় রেখেছে।

একটি ফাঁস হওয়া পেন্টাগনের মূল্যায়ন প্রতিবেদন হিসাবে, আফগানিস্তান এশিয়া, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে লক্ষ্যবস্তুতে হামলার পরিকল্পনাকারী আল-কায়েদা এবং ইসলামিক স্টেট সন্ত্রাসীদের জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল এবং মঞ্চে পরিণত হয়েছে। এটি কোন আশ্চর্য্য হিসেবে আসা উচিত না। তালেবান শাসনের মন্ত্রিসভায় আন্তর্জাতিক সন্ত্রাসী এবং মাদক পাচারকারীদের মধ্যে একজন সত্যই অন্তর্ভুক্ত রয়েছে এবং গত বছর কাবুলে একটি আমেরিকান ড্রোন হামলায় আল-কায়েদা নেতা এবং জাতিসংঘের মনোনীত বিশ্ব সন্ত্রাসী আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছিল।

যদিও ইসলামিক স্টেট আফগানিস্তান থেকে তার আন্তর্জাতিক ক্রিয়াকলাপ প্রসারিত করতে চাইছে, এটি তালেবানের সাথে আল-কায়েদার জোট যা দীর্ঘমেয়াদী আন্তর্জাতিক হুমকির সৃষ্টি করে। মার্কিন যুক্তরাষ্ট্র যখন দেশ থেকে হঠাৎ প্রত্যাহার করে নেয়, তখন এটি কেবল সেখানে তার মিত্রদেরই ত্যাগ করেনি, বরং কৌশলগতভাবে মূল্যবান বাগরাম বিমানঘাঁটি সহ বেশ কয়েকটি সামরিক ঘাঁটি ছাড়াও বিলিয়ন ডলার মূল্যের অত্যাধুনিক আমেরিকান সামরিক সরঞ্জাম রেখে গেছে। তালেবান এখন বিশ্বের একমাত্র সন্ত্রাসী সংগঠন যার নিজস্ব বিমান বাহিনী রয়েছে, যদিও প্রাথমিক।

গত মাসে জারি করা ১২-পৃষ্ঠার একটি নথিতে, রাষ্ট্রপতি জো বিডেনের প্রশাসন আফগানিস্তানের ব্যর্থতার জন্য ডোনাল্ড ট্রাম্পের উপর দোষ চাপানোর চেষ্টা করেছিল, দাবি করেছিল যে বিডেনের “আফগানিস্তান থেকে প্রত্যাহার করার জন্য কীভাবে কার্যকর করা যায় তার পছন্দগুলি তার পূর্বসূরি দ্বারা সৃষ্ট অবস্থার দ্বারা কঠোরভাবে সীমাবদ্ধ ছিল। ” কিন্তু, যদিও ট্রাম্প প্রশাসন নিঃসন্দেহে তালেবানের সাথে একটি ভয়ানক চুক্তি কমিয়েছে, তখন বিডেনই – তার শীর্ষ সামরিক জেনারেলদের অগ্রাহ্য করে – এমন পছন্দগুলি করেছিলেন যা আফগানিস্তানের বংশকে বিশৃঙ্খলার দিকে ঠেলে দিয়েছিল এবং তালেবানদের দ্রুত ক্ষমতায় প্রত্যাবর্তনকে সহায়তা করেছিল।

পাকিস্তানের প্রতি মার্কিন নীতিও গভীরভাবে বিপথগামী হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বের জন্য ধন্যবাদ যে পাকিস্তানের সামরিক বাহিনী এবং তার দুর্বৃত্ত ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) সংস্থা সন্ত্রাসবাদকে প্রতিবেশী দেশগুলির বিরুদ্ধে রাষ্ট্রীয় নীতির একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করতে সক্ষম হয়েছে। ট্রাম্প প্রশাসন এটিকে স্বীকৃতি দিয়েছে বলে মনে হচ্ছে, এবং সন্ত্রাসী সংগঠনের সাথে তার অপবিত্র মৈত্রী বন্ধ না করা পর্যন্ত পাকিস্তানকে হাতের মুঠোয় রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

শেয়ার করুন