চট্টগ্রাম শনিবার, ১১ মে, ২০২৪

বিশ্বব্যাপী ব্যাঙ্কিং সংকটের মধ্যে শক্তিশালী ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা

আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে, ২০২৩ | ৩:৫১ অপরাহ্ণ

২০২৩ সালের মার্চ মাসে, ইউএস-ভিত্তিক প্রযুক্তি-ভিত্তিক সিলিকন ভ্যালি ব্যাংক (SVB) এর পতনের পরপরই, সিগনেচার ব্যাংক, ক্রিপ্টো কারেন্সি আমানতের নেতা, একই ভাগ্যের মুখোমুখি হয়েছিল।

সিগনেচার ব্যাঙ্কের ব্যর্থতা মূলত SVB-এর পতনের সংক্রামক প্রভাবের জন্য দায়ী করা হয়েছে, যা ভয় এবং অবিশ্বাসের পরিবেশের দিকে পরিচালিত করে। SVB পতনের একই সময়ে, গ্রাহকের আস্থায় মারাত্মক পতনের কারণে আরেকটি ক্রিপ্টো-ভিত্তিক সিলভারগেট ব্যাংক ভেঙে পড়ে।

সংকট নিরসনের জন্য, মার্কিন ট্রেজারি বিভাগ এবং অন্যান্য ব্যাংক নিয়ন্ত্রকরা নিশ্চিত করেছে যে আমানতকারীরা কোন লোকসান বহন করবে না। প্রেসিডেন্ট জো বিডেন সহ-আমেরিকানদের কাছে ‘সহজ শ্বাস নেওয়ার’ আবেদন করেছেন এবং ব্যবস্থাকে সুরক্ষিত রাখতে এবং ব্যাঙ্কের নিয়মগুলিকে শক্তিশালী করার জন্য ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

সরকারের কাছ থেকে আস্থার কথা বলা সত্ত্বেও, বিশেষজ্ঞদের উদ্বেগের সমাধান হয়নি। মার্কিন ব্যাঙ্কগুলির ব্যবসায়িক মডেলগুলি একটি অত্যন্ত সমজাতীয় গ্রাহক বেস, সুদের হারের ঝুঁকি এবং বীমাবিহীন আমানতের উপর নির্ভরশীলতার উপর ভিত্তি করে তাদের পরাজয়ের রেসিপি হয়ে উঠছে।

বিশেষজ্ঞরা বলছেন, অদক্ষ নেতৃত্বের কারণে দুর্বল ব্যবস্থাপনা, দুর্বল ব্যাংকিং নিয়ন্ত্রণ এবং তদারকির অভাব এসব ব্যাংকের ব্যর্থতার মূল কারণ।

নোবেল বিজয়ী জোসেফ স্টিগলিটজ যেমন উল্লেখ করেছেন, শুধুমাত্র আমানত বীমা, উন্নত নিয়ন্ত্রক কাঠামো এবং তত্ত্বাবধানের মতো সংস্কার ব্যবস্থায় আস্থা ফিরিয়ে আনতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের দুর্বল ব্যাঙ্কিং পরিস্থিতি থেকে, যেখানে পণ্ডিতরা প্রকাশ্যে আর্থিক ব্যবস্থার সাথে তাদের অসন্তোষ প্রকাশ করছেন, আমরা ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থার ক্ষেত্রে চলে যাই, যা কঠিন সময়েও চিত্তাকর্ষক স্থিতিস্থাপকতা দেখিয়েছে।

গত কয়েকদিন ধরে পশ্চিমে উদ্ভূত সংকটের পরিপ্রেক্ষিতে, বৈশ্বিক মিডিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় ভারতের পরিস্থিতির তুলনামূলক বিশ্লেষণ পরিচালনা করছে। CRISIL (NS:CRSL) – কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির জন্য রেটিং, ঝুঁকি এবং উপদেষ্টা পরিষেবা প্রদানকারী –এর একটি প্রতিবেদন অনুসারে বর্তমান মার্কিন ব্যাঙ্কিং সঙ্কট এবং সুদের হার বৃদ্ধির প্রভাব মোকাবেলায় ভারত ভাল অবস্থানে রয়েছে৷

এটিকে দায়ী করা হয় বহিরাগত তহবিলের উপর ভারতের নির্ভরতা হ্রাস, চলতি হিসাবের ঘাটতি হ্রাস এবং ইতিবাচক বৃদ্ধির পরিবেশে কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রাপ্যতা।

বিপরীতে, ব্যাঙ্কিং ব্যবস্থার প্রতি আস্থা এই সত্য থেকে স্পষ্ট যে SVB পতনের পরে, ভারতীয় স্টার্টআপগুলি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রায় $70 মিলিয়ন প্রত্যাহার করে এবং ভারতে গিফট সিটিতে বিনিয়োগ করেছিল।

ভারতীয় ব্যাঙ্কগুলির স্থিতিস্থাপকতা নিয়মিত সুদের হার চক্রের ঘন ঘন এক্সপোজার থেকে উদ্ভূত হয়, উন্নত অর্থনীতির বিপরীতে যেখানে দীর্ঘমেয়াদী সুদের হার দীর্ঘ সময়ের জন্য শূন্যের কাছাকাছি থাকে। বিপরীতভাবে, যখনই পশ্চিমে সুদের হার বেড়ে যায় তখনই বাজারের ফল্ট লাইনগুলি দৃশ্যমান হয়। অধিকন্তু, ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা কেন্দ্রীয় ব্যাঙ্কের বাণিজ্যিক ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির সতর্কতা যাচাইয়ের দ্বারা চিহ্নিত করা হয়।

শেয়ার করুন