চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

সিলিকন ভ্যালির পর যুক্তরাষ্ট্রে বন্ধ হলো আরেক ব্যাংক

অনলাইন ডেস্ক

১৩ মার্চ, ২০২৩ | ১:২৫ অপরাহ্ণ

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার তিন দিনের মধ্যে বন্ধ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের আরেকটি ব্যাংক সিগনেচার ব্যাংক। বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, গতকাল রবিবার নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক বন্ধের ঘটনার দিক থেকে এটি তৃতীয় বৃহত্তম নজির। যথারীতি যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) ব্যাংকের নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়েছে।

 

বন্ধের খবরে বিস্মিত হন সিগনেচার ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা। ছুটির দিন হলেও রোববার ব্যাংকের ম্যানহাটনের প্রধান কার্যালয়ে এক বৈঠকে উপস্থিত হওয়ার জন্য কর্মীরা জড়ো হয়েছিলেন। ইতালীয় রেস্তোরাঁ কারমিন থেকে দুপুরের খাবারের অর্ডারও দিয়েছিলেন তারা। গরম গরম কফিও আনা হচ্ছিল। এরই মধ্যে ব্যাংক বন্ধ করে দেওয়ার ঘোষণা আসে। কর্মীরা এক এক করে প্রধান কার্যালয় থেকে বেরিয়ে আসেন।

 

রয়টার্সের সংবাদে বলা হয়েছে, সিগনেচার ব্যাংকের মোট সম্পদের পরিমাণ ১১ হাজার ৩৬ কোটি ডলার এবং তাদের আমানত আছে ৮ হাজার ৮৫০ কোটি ডলার।

 

এদিকে ব্যাংক বন্ধের খবরে আতঙ্কিত না হতে পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ও নিয়ন্ত্রকরা। রাজস্ব বিভাগ বলছে, এই ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের করদাতাদের ঘাড়ে কোনো নতুন চাপ আসবে না। অর্থাৎ এসভিবি বা সিগনেচার ব্যাংককে বেইল আউট করা হবে না। আমানতকারীদের স্বার্থও রক্ষা করা হবে জানিয়েছে তারা।

 

এই ব্যাংক বন্ধ করে দেওয়ার সুনির্দিষ্ট কারণ জানা না গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ও ফেডারেল রিজার্ভের যৌথ ঘোষণায় বলা হয়েছে, মার্কিন অর্থনীতি সুরক্ষিত এবং মানুষের আস্থা ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

আমানতকারীদের স্বার্থ সুরক্ষায় এফডিআইসি সিগনেচার ব্যাংকের সব হিসাব ফিফথ থার্ড ব্যাংক করপোরেশনে স্থানান্তর করেছে। আজ সোমবার থেকেই গ্রাহক করে তার হিসাব ব্যবহার করতে পারবেন।

 

এর আগে গত ১০ মার্চ দেউলিয়া হয়ে যায় যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিপি)। যা ছিল যুক্তরাষ্ট্রের আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনা।

 

এর আগে ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর ‘ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক’ বন্ধের ঘটনাটি মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতা ছিল।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন