চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

শ্রীলঙ্কায় লেনদেনে ভারতীয় রুপি!

আন্তর্জাতিক ডেস্ক

৬ মার্চ, ২০২৩ | ৪:৩৪ অপরাহ্ণ

ভারত ও শ্রীলঙ্কার মধ্যে অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ভারতীয় রুপির ব্যবহার নিয়ে চিন্তাভাবনা করছে নয়াদিল্লি ও কলম্বো। এই পদক্ষেপ দুদেশের সম্পর্ক উন্নয়নে শক্তিশালী ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন দুই দেশের কর্মকর্তারা।

রোববার (৫ মার্চ) ভারতীয় হাইকমিশনের বরাত দিয়ে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখোমুখি শ্রীলঙ্কা। ২০২১ সালের শেষের দিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের তীব্র ঘাটতির কারণে দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। অর্থনৈতিক সংকটের জেরে টানা কয়েক মাসের বিক্ষোভ ও প্রতিবাদের মুখে পতন ঘটে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের।

এ পরিস্থিতিতে বৈদেশিক ঋণখেলাপি হওয়া দেশটি সাহায্য চেয়েছিল আইএমএফের কাছে। এমন সংকটময় অর্থনৈতিক পরিস্থিতিতে গত বছর দেশটির পাশে দাঁড়ায় প্রতিবেশী দেশ ভারত।

সে সময় শ্রীলঙ্কার সরকারকে ৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক সহায়তা দেয় নয়াদিল্লি। এবার নতুন করে শক্তিশালী ও ঘনিষ্ঠ অংশীদারত্ব গড়ে তোলার কথা ভাবছে দুদেশ।

ভারত ও শ্রীলঙ্কার মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য কিংবা অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ভারতীয় রুপির ব্যবহার নিয়ে চিন্তাভাবনা করছে দুই দেশ। বাণিজ্য ও বিনিয়োগনির্ভর এই পদক্ষেপ দুদেশের মাঝে শক্তিশালী ও ঘনিষ্ঠ অংশীদারত্ব গড়ে তুলতে সাহায্য করবে বলে মনে করছেন উভয় দেশের কর্মকর্তারা।

শ্রীলঙ্কার ভারতীয় হাইকমিশন এক বিবৃতিতে জানায়, ব্যাংক অব সিলন, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ব্যাংকের প্রতিনিধিরা এক বৈঠকে নিজেদের মধ্যে ভারতীয় রুপি ব্যবহার নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে ভারতীয় রুপি ব্যবহারের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করার পাশাপাশি সংক্ষিপ্ত সময়ে লেনদেন, তুলনামূলক কম বিনিময় ব্যয় ও বাণিজ্যিক ঋণ প্রাপ্তির মতো বিষয়গুলো তুলে ধরা হয়।

এ বিষয়ে দুদেশের কর্মকর্তারা আরও জানান, উভয় দেশের মধ্যে ভারতীয় রুপির ব্যবহার শুরু হলে তা পর্যটন শিল্পের ওপর গুরুত্বপূর্ণ ইতিবাচক ভূমিকা রাখবে।

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট