চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

কোহিনুর ভারতে ফিরিয়ে দাও, সাংবাদিকদের উত্তপ্ত বাক্য বিনিময়ের ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারি, ২০২৩ | ৩:৫১ অপরাহ্ণ

যুক্তরাজ্যে রাজা চার্লস এবং রানি কনসর্ট ক্যামিলার রাজ্যাভিষেকের প্রস্তুতি পুরোদমে চলছে। বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে, কোহিনূর হীরা রাজ্যাভিষেকের জন্য ব্যবহার করা হবে না। তার পরিবর্তে কুইন মেরির মুকুট, যা লন্ডনের টাওয়ার থেকে সরানো হয়েছে, সেটি রানি কনসোর্টের মুকুট হিসিবে ব্যবহার করা হবে। কিন্তু অনুষ্ঠানের আগে কোহিনূর হীরা ভারতে ফিরিয়ে দেওয়া উচিত কিনা তা নিয়ে বিতর্কের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘোরাঘুরি করছে।

 

ভিডিওটি বিতর্কটি গুড মর্নিং ব্রিটেনে প্রচারিত হয়েছিল। চ্যানেলের লেখক এবং সম্প্রচারক এমা ওয়েবকে মুকুট রত্ন নিয়ে তর্ক করতে দেখা যায়। তিনি বলেছিলেন যে, যুক্তরাজ্যের গহনাগুলি তাদের ভৌগলিক উৎসে ফিরিয়ে দেওয়া উচিত নয় কারণ ‘মালিকানা বিতর্কিত হতে পারে’।

মিসেস ওয়েব ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক নরিন্দর কৌরকে জিজ্ঞাসা করেছেন, শাসকও লাহোরের শাসক ছিলেন তাই পাকিস্তান কি এর উপর দাবি পেতে যাচ্ছে? তারা এটি পারস্য সাম্রাজ্য থেকে চুরি করেছে। পারস্য সাম্রাজ্য মুঘল সাম্রাজ্য আক্রমণ করেছিল তাই এটি একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বস্তু।’

 

ভিডিওর একটি মুহুর্তে বিরক্ত হয়ে মিসেস কৌর উত্তর দেন, ‘আপনি ইতিহাস জানেন না। এটি উপনিবেশ এবং রক্তপাতের প্রতিনিধিত্ব করে।’ পরে তিনি বলেন, দেশটির উচিত হীরাটি ভারতকে ফিরিয়ে দেওয়া। এটা ভারতে ফেরত দিন। আমি বুঝতে পারছি না কেন ভারত থেকে একজন শিশুকে এটি দেখার জন্য এবং এর জন্য অর্থ প্রদানের জন্য যুক্তরাজ্যে যেতে হবে।

 

মিসেস কৌর ভাইরাল হওয়া ভিডিওটি রিটুইট করে বলেছেন, ‘কোহিনূর হীরাটি ভারতের মাটিতে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ব্রিটিশদের কাছে তাদের অন্ধকার নৃশংস ঔপনিবেশিক ইতিহাসের প্রতিনিধিত্ব করে। উপনিবেশ থেকে লাভবান হওয়ার জন্য তাদের কোন ব্যবসা নেই। জাতিসংঘ এই সম্পদ পুনরুদ্ধারে স্বীকৃতি দিয়েছে।

‘গত বছর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, কোহিনুর হীরা ভারতের মাটিতে ফিরিয়ে আনার উপায় খুঁজে বের করবে সরকার। আমার বোধগম্য হল যে ভারত সরকার কয়েক বছর আগে পার্লামেন্টের প্রতিক্রিয়া জানিয়েছিল। আমরা বলেছি যে আমরা সময়ে সময়ে এই বিষয়টি যুক্তরাজ্য সরকারের কাছে উত্থাপন করছি এবং আমরা সন্তোষজনক প্রাপ্তির উপায় এবং উপায়গুলি অন্বেষণ চালিয়ে যাব। বিষয়টির সমাধান, এমইএ মুখপাত্র অরিন্দম বাগচি একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।’ সূত্র: এনডিটিভি

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন