চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

যুক্তরাষ্ট্রকে আটক আফগান সম্পদ ছেড়ে দিতে ভারত, রাশিয়াসহ ১৫ দেশের আহবান

আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর, ২০২২ | ৩:৪৬ অপরাহ্ণ

গত বুধবার আফগানিস্তান সংক্রান্ত পরামর্শের মস্কো ফরম্যাটের চতুর্থ বৈঠকে অংশ নিয়ে ভারত, রাশিয়াসহ অন্যান্য ১৩টি দেশ আফগানিস্তানের তালিবার সরকারকে আঞ্চলিক নিরাপত্তা এবং সামরিক-রাজনৈতিক স্থিতিশীলতার দিকে মনোনিবেশ করতে বলেছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের কাছে আফগানিস্তানের আটক প্রায় ১০ বিলিয়ন ডলার ছেড়ে দেওয়ার আহবান জানিয়েছে দেশগুলো। এসব দেশ বলছে আটক আফগান সম্পদ দেশটির ভেঙ্গে পড়া অর্থনীতিকে পুনরুদ্ধারে কাজে লাগবে। যুক্তরাষ্ট্র অবশ্য এ আলোচনায় অংশ নেয়নি এবং তালিবান সরকারের কোনো প্রতিনিধিও এতে উপস্থিত ছিলেন না। দি প্রিন্ট

ভারত ও রাশিয়া ছাড়াও আলোচনায় অংশ নেওয়া অন্য দেশগুলো হলো চীন, পাকিস্তান, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান। কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং তুরকিয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। অংশগ্রহণকারী দেশগুলি তালিবানকেও বলেছে যে আফগানিস্তানে ‘তৃতীয় দেশের’ সামরিক অবকাঠামো স্থাপন করা ‘অগ্রহণযোগ্য’। এক যৌথ বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানে ২০ বছরের সামরিক উপস্থিতির জন্য দায়ী বাহিনীকে আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়াই সাধারণ আফগানদের কল্যাণ ও কল্যাণের জন্য আফগান অর্থনীতির সংঘাত-পরবর্তী পুনর্গঠনের জন্য অর্থসহায়তা দেওয়া উচিত। এটি আরও বলেছে যে ‘আফগান সমাজের সমস্ত অংশ অভিন্নভাবে অনুরোধ করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশী সম্পদ অর্থসহায়তা হিসেবে আফগানিস্তানে ফের চালু করা উচিত।

এছাড়া অবরুদ্ধ আফগান জাতীয় রিজার্ভগুলি ছেড়ে দেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। বেশিরভাগ প্রতিনিধিদল ন্যাটোর কাছে আফগানিস্তানে বিদেশি শক্তির উপস্থিতির বছরগুলিতে আফগান জনগণের ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়ারও আহবান জানান। এ বৈঠকে নয়াদিল্লির প্রতিনিধিত্ব করেন জে পি সিং, যিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিভাগের যুগ্ম সচিব। আলোচনার পাশাপাশি, সিং অংশগ্রহণকারী দেশগুলির আফগানিস্তানের জন্য বিশেষ দূতদের সাথেও আলোচনা করেছেন।

এদিকে দেশগুলো তালিবার সরকারকে আফগানিস্তানকে ‘সন্ত্রাসবাদের জন্য একটি প্রজনন ক্ষেত্র, নিরাপদ আশ্রয়স্থল বা উৎস হিসাবে পরিবেশন করতে’ ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। একইভাবে, দেশগুলো অন্যান্য দেশকে তাদের স্থল ও আকাশসীমা আফগানিস্তানের বিরুদ্ধে অন্য দেশকে ব্যবহার না করতে দেওয়ার অনুরোধ জানিয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট