চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

চীন তার ঋণের ফাঁদে ‌‘ওয়ান বেল্ট ওয়ান রোড’

আন্তর্জাতিক ডেস্ক

৩ অক্টোবর, ২০২২ | ৫:০৮ অপরাহ্ণ

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) – “ওয়ান বেল্ট ওয়ান রোড” প্রকল্পটি বড় ক্ষতির পরে গভীর সমস্যায় পড়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে যে “বেল্ট অ্যান্ড রোড” এর প্রথম সংস্করণটি ব্লক করার পরে, বেইজিং একটি 2.0 সংস্করণে কাজ করছে। চীনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে বিআরআই ব্যবহার করে অন্য দেশের জন্য ঋণের ফাঁদ খুঁড়ে, শুধুমাত্র এতে পড়ে।

গত এক দশকে, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে, চীন প্রায় ১৫০টি দেশে উন্নয়ন প্রকল্পের জন্য প্রায় ১ ট্রিলিয়ন ডলার ঋণ এবং অন্যান্য তহবিল জারি করেছে, প্রথমবারের মতো বিশ্বের বৃহত্তম সরকারী ঋণদাতা হয়ে উঠেছে। তা সত্ত্বেও, এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় এর প্রভাব বিস্তারের লক্ষ্যে অনেক নীতি প্রকল্প স্থগিত হয়েছে এবং এমনকি শ্রীলঙ্কা এবং জাম্বিয়ার মতো দেশে ঋণ সংকটের দিকে পরিচালিত করেছে, যার ফলে উন্নয়নশীল অর্থনীতির জন্য বিধ্বংসী পরিণতি হয়েছে, যা পশ্চিমা দেশগুলি প্রায়ই “” হিসাবে সমালোচনা করে ঋণ ফাঁদ কূটনীতি”।

চীনের নতুন পরিকল্পনা?
ওয়াল স্ট্রিট জার্নাল 26শে সেপ্টেম্বর রিপোর্ট করেছে যে চীন এখন অস্থির উদ্যোগটি সংশোধন করছে এবং আরও রক্ষণশীল পরিকল্পনায় স্থানান্তর করছে, অভ্যন্তরীণ আলোচনায় কমিউনিস্ট পার্টির সিদ্ধান্ত গ্রহণের সাথে জড়িত ব্যক্তিদের মতে, তারা বলেছে, নিবন্ধটি দাবি করেছে। বেল্ট অ্যান্ড রোড সংস্করণ 2.0 নতুন অর্থায়ন প্রকল্পগুলির আরও কঠোরভাবে মূল্যায়ন করবে। তারা কিছু ঋণ ক্ষতি স্বীকার করতে এবং ঋণ পুনঃআলোচনা করার জন্যও উন্মুক্ত, যা বেইজিং এর আগে করতে অনিচ্ছুক ছিল।

“চীনা রাষ্ট্রপতি শি জিনপিং একবার এই উদ্যোগটিকে ‘শতাব্দীর প্রকল্প’ বলে অভিহিত করেছিলেন, কিন্তু এই সংস্কারটি বৈশ্বিক ব্যবস্থাকে পুনর্নির্মাণের জন্য তার দৃষ্টিভঙ্গির সীমাবদ্ধতা প্রকাশ করে,” বেইজিংয়ের বৈশ্বিক উচ্চাকাঙ্ক্ষাকে হ্রাস করে প্রতিবেদনে বলা হয়েছে।

চীনা ব্যাঙ্কগুলি তাদের বিদ্যমান ঋণ পোর্টফোলিওগুলি পরিষ্কার করার পরিবর্তে কম আয়ের দেশগুলিতে নতুন প্রকল্পগুলিতে ঋণ প্রদানকে তীব্রভাবে হ্রাস করেছে বলে বোঝা যায়।

একটি সমীক্ষা অনুসারে, প্রায় ৬০ শতাংশ চীনা বিদেশি ঋণগ্রহীতা আর্থিক সংকটের মধ্যে রয়েছে, যা 2010 সালে 5 শতাংশ থেকে বেশি। গবেষণায় দেখা গেছে যে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলির জন্য, চীন নয় ডলার ঋণ এবং এক ডলার সহায়তা দেয়, যখন মার্কিন যুক্তরাষ্ট্র বিপরীত, সাহায্য নয় ডলার এবং ঋণ এক ডলার প্রস্তাব. মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বিদেশী উন্নয়ন প্রকল্পগুলি অন্যান্য দেশের সাহায্য দ্বারা অর্থায়ন করা হয়।

তবে বেইজিং তার ঋণ ক্ষতি স্বীকার করতে অস্বীকার করে সমালোচনা অস্বীকার করেছে। বেইজিংয়ের বিরুদ্ধে “ওয়ান বেল্ট, ওয়ান রোড” উদ্যোগ নিয়ে অন্যদের জন্য গর্ত খননের অভিযোগ আনা হয়েছে, শুধুমাত্র এটির মধ্যে পড়ার জন্য।

নিবন্ধে বলা হয়েছে যে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের সবচেয়ে বড় বিড়ম্বনা হল যে বেইজিং নিজেকে আন্তর্জাতিক নিয়ম মেনে নিতে বাধ্য করেছে এবং প্যারিস ক্লাবের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে তার দীর্ঘস্থায়ী বর্জন বর্জন করেছে। প্যারিস ক্লাব মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং ফ্রান্স সহ সার্বভৌম ঋণদাতাদের একটি উল্লেখযোগ্য সংস্থা।

বিআরআই এর ভবিষ্যৎ
অতীতে, চীনা ব্যাঙ্কগুলি ঋণগ্রহীতাদের কাছ থেকে চীনা ঋণগুলিকে প্যারিস ক্লাব-স্টাইলের পুনর্গঠনের বাইরে রাখার প্রতিশ্রুতির উপর জোর দিয়েছিল যাতে কোনও খেলাপি হওয়ার ক্ষেত্রে চীন ঋণদাতাদের কাছ থেকে প্রথম অর্থপ্রদান পায়। ইউএস-ভিত্তিক গবেষণা ল্যাব AidData-এর মতে, চীনা ঋণ চুক্তির তিন-চতুর্থাংশে “নো প্যারিস ক্লাব” ধারা রয়েছে।

2020 সালে সবই পরিবর্তিত হয়েছে। বেইজিং নভেম্বর মাসে কমন ফ্রেমওয়ার্ক স্বাক্ষর করতে সম্মত হয়েছিল, একটি আন্তর্জাতিক ঋণ ত্রাণ ধারা যা G20 দ্বারা অনুমোদিত যা ঋণদাতাদের মধ্যে ঋণ আলোচনার সমন্বয় করতে সাহায্য করে। সাধারণ কাঠামোটি প্যারিস ক্লাব দ্বারা ব্যবহৃত নীতিগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যখন দেশগুলি তাদের ঋণ পরিশোধের জন্য সংগ্রাম করে তখন সমাধান খুঁজে বের করতে।

প্রক্রিয়াটি চীনা ব্যাঙ্কগুলিকে লোকসান স্বীকার করতে বাধ্য করতে পারে, যা তারা দীর্ঘদিন ধরে বিরোধিতা করে আসছে। বছরের পর বছর ধরে, চীনা সরকার সেই সমস্যাগ্রস্ত ঋণের পরিশোধের সময়কাল বাড়ানোর প্রবণতা দেখিয়েছে, একটি অভ্যাস যা আর্থিক শিল্পে “বিলম্বিত এবং প্রটেন্স” হিসাবে পরিচিত। এই কৌশলের ঝুঁকি হল দেশগুলোর ঋণ সমস্যা দীর্ঘায়িত করা, সমাধান করা নয়।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ভবিষ্যত সম্পর্কে, নিবন্ধটি ভবিষ্যদ্বাণী করে যে বিভিন্ন আর্থিক সমস্যা সত্ত্বেও প্রকল্পটি সম্পূর্ণরূপে পিছিয়ে যাওয়ার সম্ভাবনা নেই। “চীন যেহেতু আন্তর্জাতিক সম্প্রদায় থেকে ক্রমশ বিচ্ছিন্ন হচ্ছে, তাই শি জিনপিংয়ের কৌশলের জন্য ‘বেল্ট অ্যান্ড রোড’ ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বেইজিং আশা করে যে ‘বেল্ট অ্যান্ড রোড’-এর ২.০ সংস্করণ আরও টেকসই হবে”, প্রতিবেদনে উপসংহারে বলা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট