চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

এবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার দখলে

আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই, ২০২২ | ৫:৪৬ অপরাহ্ণ

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ভুলহারস্কে অবস্থিত দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র দখলে নিয়েছে রুশ বাহিনী। পাঁচ মাস আগে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু পরই বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখলে নেয় তারা।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি অ্যারিস্টোভিচ এ তথ্য জানান।

তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘চলতি সপ্তাহে রুশ বাহিনী পূর্বাঞ্চলীয় শহর ভুলহারস্কের বিদ্যুৎকেন্দ্রটির নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে। রুশ বাহিনী তাদের রণকৌশলে পরিবর্তন এনেছে। ইউক্রেনের সেনাবাহিনী ও সামরিক অবকাঠামোতে হামলার মাত্রা কমিয়ে তারা বেসামরিক বিভিন্ন অবকাঠামোতে হামলার হার বাড়িয়েছে। তাদের বর্তমান কৌশল হলো ইউক্রেনের বিভিন্ন অঞ্চল যতদূর সম্ভব হয় দখল করা। যদি তারা এই কৌশলে এগোতে থাকে, তাহলে একসময় বাধ্য হয়ে রাশিয়ার সঙ্গে আমাদের আপোস সংলাপে বসতে হবে।’

 

এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রুশ সেনাদের দখল করে নেওয়া বিভিন্ন অঞ্চল উদ্ধারে অভিযান পরিচালনা করতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত- খেরসন পুনরুদ্ধারের মধ্যে দিয়েই শুরু হবে এই অভিযান। সে অনুযায়ী খেরসনে রুশ-ইউক্রেনীয় বাহিনীর মধ্যে সংঘাত তীব্র হয়েছে গত কয়েক দিন ধরে। তার মধ্যেই ভুলহারস্কের বিদ্যুৎ কেন্দ্রটির দখল নিল রুশ সেনারা।

সাবেক সোভিয়েত ইউনিয়ন আমলে স্থাপিত হয়েছিল এই ভুলহারস্ক বিদ্যুৎ কেন্দ্র। কয়লাভিত্তিক এই কেন্দ্রটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। দেশটির পূর্বাঞ্চলীয় দুই প্রদেশ দনেতস্ক ও লুহানস্কের বিদ্যুৎ চাহিদা প্রধানত এই কেন্দ্র থেকেই মেটানো হয়।

বৃহস্পতিবার ১৫৪তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট