চট্টগ্রাম সোমবার, ১৩ মে, ২০২৪

সর্বশেষ:

ভারতের অর্থায়নে নির্মিত নেপালে ৩ সাবস্টেশন উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক

২৯ মার্চ, ২০২২ | ৬:৩২ অপরাহ্ণ

ভারত সরকারের ২৫০ মিলিয়ন ডলার অর্থায়নে লাইন অফ ক্রেডিটের অধীনে নির্মিত নেপালের কাস্কি জেলায় মোদী-লেখনাথ ট্রান্সমিশন লাইন এবং তিনটি সাবস্টেশনের উদ্বোধন করা হয়েছে।

কাঠমান্ডুতে ভারতীয় মিশন থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে- ‌এটি ‘India@75 আজাদি কা অমৃত মহোৎসব’ এর অংশ হিসেবে নেপালে এ বছর উদ্বোধন করা ৭৫টি প্রকল্পের মধ্যে একটি। যা ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করে।

মোদি-লেখনাথ প্রকল্পে নেপালের কেন্দ্রীয় অংশে নিউ মোদি, লাহা চক ও লেখনাথে একটি ৪২ কিলোমিটার দীর্ঘ বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং এর সাথে সম্পর্কিত সাবস্টেশন নির্মাণ জড়িত।

২০ মিলিয়ন ডলারের প্রকল্পগুলি ভারতের EXIM ব্যাঙ্কের অর্থায়নে ভারতের KPTL Ltd এবং ABB ইন্ডিয়া দ্বারা সম্পাদিত হচ্ছে। সাবস্টেশন প্যাকেজ সম্পন্ন হয়েছে এবং ট্রান্সমিশন লাইন প্যাকেজ শীঘ্রই সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

নেপাল সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় প্রতিনিধিদের উপস্থিতিতে নেপাল সরকারের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রী পামফা ভুসাল সোমবার এসব সাবস্টেশন উদ্বোধন করেন।

ভারতের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্রীধরন মধুসূধননের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এবং ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, এক্সিম ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ভারতীয় দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

‘আমাদের বৃহত্তর ‘প্রতিবেশী ফার্স্ট’ নীতির অংশ হিসাবে আন্তঃসীমান্ত অর্থনৈতিক সংযোগ বাড়ানোর উপর ভারতের জোর দেওয়ার এটি একটি মূল উপাদান,’ বিবৃতিতে আরও বলা হয়েছে।

ভারত-নেপাল বিদ্যুত খাতের সহযোগিতা সব প্রধান ডোমেইনকে অন্তর্ভুক্ত করে যার মধ্যে রয়েছে জেনারেশন প্রজেক্টের উন্নয়ন, পাওয়ার ট্রান্সমিশন লাইন নির্মাণ, উভয় আন্তঃসীমান্ত এবং নেপালের মধ্যে, এবং বিদ্যুৎ বাণিজ্য।

লাইন অফ ক্রেডিট এর অধীনে, ভারত মোদী-লেখনাথ প্রকল্প ছাড়াও নেপালে চারটি ট্রান্সমিশন লাইন এবং সাবস্টেশন প্রকল্প নির্মাণে সহায়তা করেছে। এর মধ্যে রয়েছে ২২০ কেভি কোশি করিডোর, ১৩২ কেভি সোলু করিডোর এবং মুজাফফরপুর-ঢলকেবার ৪০০ কেভি ক্রস-বর্ডার ট্রান্সমিশন লাইনের ধলকেবার-ভিট্টামোদ সেকশন। (এএনআই)

শেয়ার করুন